Image default
বাংলাদেশ

বেনাপোল স্থলবন্দরে ট্যাংক ভর্তি ৫শ টন অক্সিজেন আমদানি

বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশ ও ভারতে করোনা সংক্রামণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। এ সময়ে অক্সিজেনের চাহিদা বেড়েছে। ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি করা হচ্ছে ট্যাংক ভর্তি অক্সিজেন। গত এক সপ্তাহে এসেছে পাঁচ শ’ টন অক্সিজেন। এর প্রতিটনের আমদানি ব্যয় হয়েছে ১৬৫ ডলার। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ১৪ হাজার প্রায়।

বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্সের সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, করোনায় ভারতে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ফলে ভারতে অক্সিজেন স্বল্পতা থাকলেও বাংলাদেশ ও ভারতের মধ্যে সোহার্দ্য, সম্প্রতি ও বন্ধু প্রতিম প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশকে অক্সিজেন দিচ্ছে ভারত। গত সাত দিনে ২৯ ট্যাংকে ৪৯৮ টন ৮৪০ কেজি অক্সিজেন এসেছে। ১৩ এপ্রিল থেকে শুরু হয় অক্সিজেন আমদানি।

বেনাপোল স্থলবন্দর পরিদর্শক ট্রাফিক এ কে এম সাইফ উদ্দিন বলেন, আগ্রাধিক ভিত্তিতে তরল অক্সিজেনের চালান লোড-আনলোড করা হচ্ছে। পাঠানো হচ্ছে সংশ্লিষ্টদের কাছে। যার আমদানিকারক পিওর অক্সিজেন, ইসলাম অক্সিজেন, লিনতে বিডি, স্পেক্ট্রা অক্সিজেন। পাঁচ শ’ টন অক্সিজেনের খালাস দেয়া হয়েছে বলে জানান তিনি।

ভারত থেকে অক্সিজেন আমদানি চলমান আসছে বলে জানান এ কে এম সাইফ উদ্দিন। তিনি আরো বলেন, রাত দিন খালাস প্রক্রিয়া চলছে। দেশ ও জাতির স্বার্থে বন্দর, কাস্টম, ব্যবসায়ী ও বন্দর ব্যবহারবারীরা আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে।

Related posts

প্রস্তুতি শেষ, অপেক্ষা উৎসবের

News Desk

চট্টগ্রামে ৬ লাখ ৩৫ হাজার মানুষ পানিবন্দি

News Desk

চালু হচ্ছে দেশের প্রথম ‘অটিস্টিক মডেল স্কুল’

News Desk

Leave a Comment