free hit counter
২০০ টন অক্সিজেন নিয়ে বেনাপোলে ভারতের অক্সিজেন এক্সপ্রেস
বাংলাদেশ

২০০ টন অক্সিজেন নিয়ে বেনাপোল স্থল বন্দরে ভারতের অক্সিজেন এক্সপ্রেস

১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) নিয়ে বেনাপোল স্থল বন্দরে পৌঁছেছে ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস। শনিবার (২৪ জুলাই) রাতে ঢাকার ভারতীয় হাইকমিশন তাদের ভেরিফায়েড ফেসবুকে এক বার্তায় এ তথ্য জানায়।

শনিবার ভারতের তথ্য অধিদফতর এক বিজ্ঞপ্তিতে জানায়, শনিবার সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়েছে। অক্সিজেন এক্সপ্রেস নামের বিশেষ ট্রেনটি ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।

একইদিনে ভারতীয় দূতাবাসের ফেসবুকে পেজ থেকে এক পোস্টে বলা হয়, করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় সহায়তা হিসেবে ভারত সরকারের রেলপথ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রথম আন্তঃসীমান্ত অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন ভারত থেকে বেনাপোল পৌঁছাবে।

ভারতের তথ্য অধিদফতর জানায়, ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছিল। এই অক্সিজেন বাংলাদেশে পৌঁছানো হবে। চলমান করোনা মোকাবিলায় বাংলাদেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

শনিবার টাটা দক্ষিণ–পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

ভারতের তথ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারত তার মহামারি পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সঙ্গে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।

গত এপ্রিলে ভারতে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরুর পর রাজ্যে রাজ্যে দেখা দেওয়া অক্সিজেনের ভয়াবহ সংকটের মধ্যে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ রাজ্যগুলোয় অক্সিজেন সরবরাহের জন্য অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ এই ট্রেন চালু করেছিল।

গত ২৪ এপ্রিল থেকে ভারতীয় রেলওয়ের এই বিশেষ ট্রেন সেবা চালু হয়। দেশটিতে এখন এ রকম অন্তত ৪৮০টি ট্রেন রয়েছে। এপ্রিলে চালু হওয়ার পর এসব ট্রেনের মাধ্যমে ৩৬ হাজার ৮৪১ টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

Related posts

এবার ঘরোয়া ক্রিকেট নিয়ে শক্ত অবস্থানে বিসিবি

News Desk

বাইডেনের প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে আবারো দুই ভারতীয়

News Desk

লকডাউন শিথিলে সংক্রমণ বাড়ার আশঙ্কায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

News Desk