Image default
বাংলাদেশ

১৯ দিনে ইতালি থেকে সরাসরি জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে

ইতালির থেকে কনটেইনারবাহী জাহাজ সরাসরি এসে ভিড়েছে চট্টগ্রাম বন্দরে। দেশটি থেকে পণ্য নিয়ে ‘এমভি সোঙ্গা চিতা’ নামের জাহাজটি শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ভিড়ে।

দুপুর পৌনে ১টার দিকে জাহাজটি নিয়ে আসা হয় বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) ৪ নম্বর জেটিতে। লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি ড্রাফট (পানির উপরের অংশ থেকে নিচের অংশ পর্যন্ত) ৬ দশমিক ২ মিটার।

জাহাজটির স্থানীয় এজেন্ট হিসেবে নিয়োজিত আছে রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস। প্রতিষ্ঠানের ব্যবস্থাপক (অপারেশন্স) জাহাঙ্গীর আলম শনিবার বলেন, ‘কোনও ধরনের ঝামেলা ছাড়াই জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে ভিড়েছে। বন্দরের নিজস্ব পাইলটরা জাহাজটি এনসিটিতে নিয়ে আসে। জাহাজটিতে কনটেইনার ওঠানামা (লোড-আনলোড) শেষ হলে রোববার কিংবা সোমবার ফের ইতালির উদ্দেশে রওনা দেবে।’

বন্দর কর্মকর্তারা জানান, এমভি সোঙ্গা চিতা জাহাজটি এখন থেকে নিয়মিত চট্টগ্রাম বন্দরে আসা যাওয়া করবে।  এটিতে ৯৪৫টি (প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের) খালি কনটেইনার এবং সাতটি গার্মেন্টস কাঁচামাল ভর্তি কনটেইনার আছে। এসব কনটেইনার নিয়ে গত ১৭ জানুয়ারি চট্টগ্রাম বন্দরের উদ্দেশে ইতালির রেভেনা বন্দর ত্যাগ করে। সময় লেগেছে মাত্র ১৯ দিন। জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে এক হাজার ১০০টি রফতানি পণ্য নিয়ে ইতালির উদ্দেশে ছেড়ে যাবে।

জানা গেছে, সরাসরি জাহাজ চলাচল শুরু হওয়ায় এখন চট্টগ্রাম বন্দরে থেকে ১৫ থেকে ১৬ দিনে ইউরোপের বন্দরে কনটেইনার জাহাজ পৌঁছবে। একই জাহাজের পণ্য সিঙ্গাপুর মালয়েশিয়ার বিভিন্ন ট্রান্সশিপমেন্ট বন্দর হয়ে ইউরোপে পৌঁছাতে আগে ৪৫ দিন লাগতো। সরাসরি জাহাজ চলাচল শুরু হওয়ায় দেশের ব্যবসায়ীদের অর্থ এবং সময় দুই সাশ্রয় হবে।

Source link

Related posts

ওরসে যাওয়ার পথে বাউলশিল্পী নিহত

News Desk

ভাসানচর থেকে পালিয়ে আসা আট রোহিঙ্গাকে সুবর্ণচরে আটক

News Desk

মিরসরাইয়ে ২ কোটি টাকার তরমুজ বিক্রির আশা করছেন চাষিরা 

News Desk

Leave a Comment