free hit counter
স্বর্ণের দাম ভরিতে ১৫১৬ টাকা বেড়েছে
বাংলাদেশ

স্বর্ণের দাম ভরিতে ১৫১৬ টাকা বেড়েছে

দেশের বাজারে বেড়েছে স্বর্ণের দাম। আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি ও চাহিদার তুলনায় দেশে আমদানি কম হওয়াকে কারণ বলছেন সংশ্লিষ্টরা। সব মানের স্বর্ণের দাম ভরিতে বেড়েছে এক হাজার ৫১৬ টাকা করে। নতুন মূল্য রোববার (২২ আগস্ট) থেকে কার্যকর হবে বলে সকালে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। তবে স্বর্ণের দাম বাড়লেও আগের দামই বহাল রয়েছে রুপার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘করোনার সময় বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও নানা দাপ্তরিক জটিলতার কারণে ডিলাররা স্বর্ণের বার আমদানি করতে পারছেন না। এছাড়া চাহিদার বিপরীতে জোগান কম থাকায় দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটেও স্বর্ণের দাম বেড়েছে। তাই পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া  হয়েছে।

এর আগে সবশেষ গত ২০ জুন ভরিতে স্বর্ণের দাম সর্বোচ্চ এক হাজার ৫১৬ টাকা কমানো হয়েছিল। এখন নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হয়েছে ৭৩ হাজার ৪৮৩ টাকা, ২১ ক্যারেট ৭০ হাজার ৩৩৪ এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৬১ হাজার ৫৮৬ টাকা।

এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে হয়েছে ৫১ হাজার ২৬৩ টাকা। সব মানের স্বর্ণের ক্ষেত্রে ভরিতে বেড়েছে এক হাজার ৫১৬ টাকা করে। এতদিন ভরিপ্রতি ২২ ক্যারেট স্বর্ণ বিক্রি হচ্ছিল ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ৮১৮, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকা ও সনাতন পদ্ধতির স্বর্ণ ৪৯ হাজার ৭৪৭ টাকা।

স্বর্ণের দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা করা হয়েছে।

Related posts

কোভিড-১৯ এর প্রায় হুবহু একটি ভাইরাস শনাক্ত চীনে

News Desk

রাজশাহী হাসপাতালের করোনা ইউনিটে আরও ১৭ জনের মৃত্যু

News Desk

চাঁপাইনবাবগঞ্জে করোনায় কমেছে মৃত্যু ও শনাক্ত

News Desk