সেই ‘বইহীন’ পাঠাগারে রাখা হলো গাইড বই
বাংলাদেশ

সেই ‘বইহীন’ পাঠাগারে রাখা হলো গাইড বই

লালমনিরহাটের আদিতমারী উপজেলার পলাশী ইউনিয়নের নামুড়ী স্কুল অ্যান্ড কলেজের জায়গা দখল করে ‘শেখ রাসেল পাঠাগার’ নামে ব্যানার টানিয়ে রাজনৈতিক অনুষ্ঠান চালিয়ে আসার খবর প্রকাশিত হয় বাংলা ট্রিবিউনে। এ নিয়ে আলোচনা সৃষ্টি হলে সংশিষ্টরা ফোন করে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিকে হুমকি দেন। অন্যদিকে খবরটি ভুল প্রমাণ করতে দ্রুত একটি ছোট একটি সেল্ফ বসিয়ে সাহিত্যের কয়েকটি বই ও স্কুল কলেজের গাইডবই রেখে ছবি তুলে পোস্ট করা হয় ফেসবুকে। 

ইউনিয়ন যুবলীগ নেতা সায়েম মোল্লার দখলদারিত্ব নিয়ে গত ১৩ অক্টোবর বাংলা ট্রিবিউনে প্রকাশিত হয় ‘স্কুলের জায়গা দখল করে বইহীন পাঠাগার, চলে দলীয় অনুষ্ঠান’ শিরোনামের সচিত্র প্রতিবেদন। সংবাদটি নিয়ে আলোচনা তৈরি হলে অন্য গণমাধ্যমেও এবিষয়ে রিপোর্ট প্রকাশিত হয়।

 

এরপর বাংলা ট্রিবিউনের প্রতিনিধিকে সায়েম মোল্লা আর তার সহযোগীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে গালাগাল করেন। ফোনেও হুমকি দেন। তারা নিউজের ডকুমেন্ট চান। নিউজের ডকুমেন্ট কোনও বিধিবদ্ধ প্রতিষ্ঠান ছাড়া ব্যক্তির হাতে তুলে দেওয়ার নিয়ম নেই জানালে তারা আর ফোন করেননি।

এদিকে, গত রবিবার (১৫ অক্টোবর) ছোট একটি সেল্ফ বসানো হয় ওই পাঠাগারে। সেখানে সাহিত্য বিষয়ক কয়েকটি বই ও স্কুল-কলেজের কয়েকটি গাইড বই রেখে ছবি তোলা হয়। সেই ছবি ফেসবুকে নিজের ব্যক্তিগত আইডি থেকে পোস্ট করেন সায়েম মোল্লা। তার অভিযোগ, সেখানে আরও অবৈধ দখলদার রয়েছে।

‘শেখ রাসেল পাঠাগার’ নামে ব্যানার টানিয়ে চলে রাজনৈতিক অনুষ্ঠান

এর মধ্যে ১৬ অক্টোবর স্কুল পরিদর্শনে যান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) নূরে তাসনিম। তার সঙ্গে আদিতমারী এসিল্যান্ডও ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক নূরে তাসনিম বলেন, আমি স্কুল ভিজিটে গিয়েছি। সেখান থেকে বের হওয়ার পথে পাঠাগার। উনারা ডেকে বললেন, আমরা এখানে একটি পাঠাগার করেছি। আমি পাঠাগারটি দেখলাম।

সেই পাঠাগার পরিদর্শন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) নূরে তাসনিম ও আদিতমারীর এসিল্যান্ড

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জিআর সারওয়ার বলেন, আমি স্কুলটির সভাপতির দায়িত্ব পালন করছি। স্কুলের শিক্ষকদের ডেকে জমি মাপজোকের কথা বলেছি।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কাজী ছাত্তার বলেন, জমি বা পাঠাগার নিয়ে আমার সঙ্গে ইউএনও’র কোনও কথা হয়নি। আপনার নিউজের পরে আমি কাগজপত্র গোছগাছ করতে ব্যস্ত ছিলাম।

আরও পড়ুন- স্কুলের জায়গা দখল করে ‘বইহীন’ পাঠাগার, চলে দলীয় অনুষ্ঠান

Source link

Related posts

জামিন মিলছে না ঝুমনের

News Desk

মৃদু শৈত্যপ্রবাহে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা 

News Desk

‘রোয়াইঙ্গা’ ভাষার স্বীকৃতি চান আশ্রিত রোহিঙ্গারা

News Desk

Leave a Comment