Image default
বাংলাদেশ

সুনামগঞ্জে নৌকায় বাইলেন পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী এম,এ,মান্নান ভাটিঅঞ্চলের এক কৃতি পুরুষ। অত্যন্ত খোলামেলা সাদা মনের মানুষ। হাওরবাওর খাল বিলের সংস্পর্শে গেলে তিনি ভুলে যান সব প্রটোকল, ভুলে যান তিনি যে সরকারের একজন প্রভাবশালী মন্ত্রী। তিনি ফিরে যান শৈশবের রোমাঞ্চকর, কোলাহলমুখর সেইসব দিনে।

বৃহস্পতিবার গিয়েছিলেন গ্রামের বাড়ি সুনামগঞ্জে। সরকারী কাজ-কর্ম শেষে লুঙ্গি আর গেঞ্জি পরে নাইন্দা নদীতে নৌকা বাইতে শুরু করেন। এসময় মন্ত্রী তার মনকে শৈশবের স্মুতির ভেলায় ভাসিয়ে দেন। আমাদের এমন মন্ত্রীই দরকার। যে মন্ত্রী সহজে মিশে যেতে পারেন তার জন্মভূমির মাটির সাথে। কোন রাখডাক ছাড়াই তথাকথিত প্রটোকলের বাইরে এসে ফিরে যেতে পারেন ফেলে আসা নিজের শৈশব-কৈশরে। সেখানে না থাকে কোন ডামি, না থাকে লোক দেখানোর খায়েশ।

রাষ্ট্রযন্ত্রের শীর্ষে থাকা বা রাষ্ট্র পরিচালনার গুরুত্বপূর্ণ আসনে থাকা মানুষটি যখন নিজের ভেতর ও বাইরের সত্ত্বাকে সমীহ করে সরল-সহজ অথচ প্রাণবন্ত ও প্রাঞ্জল মানুষের প্রতিচ্ছবি ধারণ করেন কিংবা ফুঁটে ওঠে তার চলনে-বলনে— তখন তা দেখে-শুনে ভেতরে জমে থাকা আফসোস খানিকটা মিটে যায়। নিশ্চিতভাবে আপ্লূত করে মন ও মগজকে। এমন মাটির মানুষ যুগযুগ বেঁচে থাকুন। যুগযুগ মাটির সাথে মিশে থাকার এমনতর পাঠদান দিয়ে যান,এই প্রার্থনা করি। রক্ত যে পানি, বয়ে যাবে। শরীরটা মাটির। এটিই মিশে থাকবে ভিটেমাটির সাথে।

সূত্র : দৈনিক সিলেট

Related posts

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

News Desk

নোটিশ দিয়েও সরানো যাচ্ছে না রেলস্টেশনে অবস্থিত স্মৃতি সংসদটি

News Desk

৭ মাস পর চালু হয়েছে বান্দরবানের দুর্গম পাহাড়ের প্রাথমিক বিদ্যালয়গুলো

News Desk

Leave a Comment