Image default
বাংলাদেশ

সিংগাইরে শিশুদের নিয়ে লোকজ সংস্কৃতি মেলা

শিশুদের লোকজ সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে মানিকগঞ্জে লোকজ সংস্কৃতি মেলার আয়োজন করা হয়েছে। বুধবার (১৫ নভেম্বর) এ মেলার আয়োজন করেছে সিংগাইর উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত দিনব্যাপী এই অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে ‘একদিন স্বপ্নের দিন’। এতে অংশগ্রহণ করেন ৯৭টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন।

মেলায় লুপ্তপ্রায় লাঙল-জোয়াল-মাথাল ইত্যাদি আদি কৃষি উপকরণ থেকে শুরু করে জেলে, কামার-কুমারদের বিভিন্ন উপকরণ; ট্রানজিস্টর, গ্রামোফোনসহ বিভিন্ন প্রকার বাদ্যযন্ত্র, ঘোড়ার গাড়ি, পালকি, ঢেঁকি, লোহার তৈরি ১৫০ বছর পুরোনো সিন্দুক, রিকশা পেইন্টিং প্রভৃতি প্রদর্শন করা হয়। শিশুদের কাছে বিশেষ আকর্ষণ ছিল কুঁড়েঘর ও টকির বায়োস্কোপ। বাঁশের বেড়া, বেত ও খড় দিয়ে নির্মিত এই ঘরে মাটির কুপি, হারিকেন, পিতলের বাসন-কোসনসহ দৈনন্দিন ব্যবহারের বিভিন্ন তৈজসপত্র উপস্থাপন করা হয়। 

মেলায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। আরও উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার, বাংলা একাডেমির পরিচালক ও ফোকলোরবিদ ড. আমিনুর রহমান সুলতান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সেলিনা পারভীন। এতে সভাপতিত্ব করেন অনুষ্ঠানের পরিকল্পনাকারী সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ।

‘একদিন স্বপ্নের দিন’-এর আরেকটি অংশ ছিল সিংগাইর উপজেলার ৯৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত সাহিত্য-আনন্দ ক্লাবের সদস্যদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, তাদের লেখা ছড়া-কবিতা-গল্প-প্রবন্ধের সংকলন ‘সকাল বেলার পাখি’ এবং আঁকা ছবি দিয়ে প্রকাশিত ‘মনোরঙ ছবি’-এর মোড়ক উন্মোচন। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি ড. আমিনুর রহমান সুলতান প্রাথমিক শিক্ষার্থীদের লোকজ সংস্কৃতির সঙ্গে পরিচয় করানোর এ আয়োজন দেখে মুগ্ধ হন। তিনি নতুন প্রজন্মকে লোকজ সংস্কৃতি সম্পর্কে ধারণা দেওয়ার জন্য শিক্ষকদের ভূমিকার কথা উল্লেখ করেন।

জেলা প্রশাসক রেহেনা আকতার শিশুদের আঁকা ছবি ও লেখাকে বই আকারে প্রকাশের উদ্যোগকে সাধুবাদ জানান। প্রধান অতিথি প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত ভার্যুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন। তিনি সিংগাইর উপজেলায় প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে গৃহীত বিভিন্ন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং উপজেলার এই ভালো কাজগুলো সারাদেশে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

মেলায় অংশগ্রহণ করেন ৯৭টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষজন

এর আগে জেলা প্রশাসক প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের পক্ষে সিংগাইর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং অফিসার্স ক্লাব সিংগাইরের পৃষ্ঠপোষকতায় নির্মিত শহীদ মিনার উদ্বোধন করেন। পরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করেন এবং বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানীদের ক্লাব পরিদর্শন করেন।

Source link

Related posts

মুখ-দল দেখে চলবেন না, নতুন ইসিকে ইনু

News Desk

পাহাড়ধসের ঝুঁকিতে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে নিতে কাজ করছে সেনাবাহিনী

News Desk

বাবুলের ভারতীয় প্রেমিকার বিস্তারিত চায় পুলিশ

News Desk

Leave a Comment