Image default
বাংলাদেশ

সার্ভার সমস্যার কারণে জন্ম সনদ পেতে ভোগান্তি

ময়মনসিংহে সার্ভার সমস্যার কারণে সময়মতো জন্ম নিবন্ধন সনদ না পেয়ে চরম ভোগান্তিতে পড়েছেন বহু মানুষ। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা বলছেন, সার্ভার সমস্যার কারণে সময়মতো জন্ম নিবন্ধন সনদ ডেলিভারি দিতে পারছেন না তারা।

ময়মনসিংহ সদরের উত্তর দাপুনিয়া গ্রামের দিনমজুর রাজমিস্ত্রি এরশাদ আলী মেয়ে সুমনাকে পার্শ্ববর্তী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভর্তি করেছেন। সরকারি উপবৃত্তি পেতে হলে সুমনাকে জন্ম নিবন্ধন সনদ জমা দিতে হবে স্কুলে। মেয়ের জন্ম নিবন্ধন সনদের জন্য এরশাদ আলী ১৫ দিন ধরে ঘুরছেন দাপুনিয়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারে।

দিনের পর দিন ঘুরেও সার্ভার সমস্যার কারণে সনদ না পাওয়ায় হতাশা ব্যক্ত করে এরশাদ আলী বলেন, ‘স্কুলের বড় আপা বলেছেন, মেয়ের জন্ম সনদ স্কুলে জমা দিতে না পারলে মিলবে না উপবৃত্তির টাকা। জন্ম সনদের জন্য কাজ বন্ধ রেখে দুই সপ্তাহ ধরে দাপুনিয়া ডিজিটাল সেন্টারে ঘুরছি। কৃষি শ্রমিকের কিংবা রাজমিস্ত্রির কাজ করে উপার্জিত আয় দিয়ে সংসার চালিয়ে ছেলেমেয়েদের লেখাপড়া করাচ্ছি। কাজ না করলে টাকা পাওয়া যায় না, সংসার চালানো কঠিন হয়ে পড়ে।’

সার্ভার সমস্যার কারণে জেলার ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো থেকে সময়মতো জন্ম নিবন্ধন সনদ না পাওয়ার অভিযোগ এরশাদ আলীর মতো বহু মানুষের। দাপুনিয়া গ্রামের আব্দুল করিম জানান, গত কয়েক মাস ধরে ইউনিয়ন ডিজিটাল সেন্টারে সার্ভার সমস্যার কারণে জন্ম সনদের কাজ করা যাচ্ছে না। বিভিন্ন এলাকার মানুষ দিনের পর দিন এসে জন্ম সনদ না পেয়ে ফিরে যাচ্ছেন।

প্রায় দুই মাস ধরে সার্ভার সমস্যা কথা স্বীকার করে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা এনামুল হক বলেন, ‘প্রতিদিন বহু মানুষ জন্ম নিবন্ধন সনদ করাতে না পেরে ফিরে যাচ্ছেন। এই সমস্যার বিষয়টি স্থানীয় চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অবহিত আছেন। মাঝে মাঝে সার্ভার পাওয়া যায়, তবে বেশির ভাগ সময় বন্ধ থাকে।’ সার্ভার সমস্যার দ্রুত সমাধান করার দাবি জানান এই উদ্যোক্তা।

এ বিষয়ে ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান জানান, ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল সেন্টারগুলোর সার্ভার সমস্যার কথা অনেকেই তার কাছে অভিযোগ করেছেন। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। দ্রুত সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হবে।

Source link

Related posts

নারীকে সংঘবদ্ধ ধর্ষণ, মামলা হলেও নেই গ্রেফতার 

News Desk

ঢাকার থানায় নিরাপত্তা জোরদার, প্রস্তুত এলএমজি ও বাঙ্কার

News Desk

জামালপুরে ট্রেনে কাটা পড়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু  

News Desk

Leave a Comment