free hit counter
সন্দেহভাজন সব রােগীর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার নির্দেশ
বাংলাদেশ

সন্দেহভাজন সব রােগীর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার নির্দেশ

করোনাভাইরাস আক্রান্ত (কোভিড-১৯) সন্দেহভাজন সব রােগীর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা করতে সব মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বৃহস্পতিবার অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সারাদেশে কোভিড-১৯ সংক্রমণের হার পুনরায় বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণের বৃদ্ধির হার আশংকাজনক। এমতাবস্থায় সন্দেহভাজন সব কোভিড-১৯ রােগীর প্রয়ােজনীয় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট নিশ্চিত করার অনুরােধ করা হলাে। সন্দেহজনক রােগীরা শুধুমাত্র র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ফল নেগেটিভ হওয়ার সাপেক্ষে কোভিড-১৯ নমুনার আরটি-পিসিআর পরীক্ষা করবে।

এতে বলা হয়েছে, এরইমধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিতরণের উদ্দেশ্যে সব বিভাগে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পর্যাপ্ত সংখ্যক র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সরবরাহ করা হয়েছে। এর আগে কোভিড-১৯ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সংগ্রহপূর্বক জরুরি ভিত্তিতে উক্ত পরীক্ষা কার্যক্রম চালু করার অনুরােধ করা হয়েছিল। বর্তমান সংকটময় করােনা পরিস্থিতিতে উল্লেখিত বিষয়টি জোরদার করার উদ্দেশ্যে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের এবং বাস্তবায়নের জন্য পুনরায় অনুরােধ করা হলাে। এতে মহাপরিচালক মহােদয়ের সদয় অনুমােদন রয়েছে।

চিঠির অনুলিপিটি সদয় জ্ঞাতার্থে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), পরিচালক (প্রশাসন/হাসপাতাল/রােগ নিয়ন্ত্রন), লাইন ডিরেক্টরসহ (এমএনসি অ্যান্ড এএইচ/ইউএইচসি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে।

Related posts

ছোটপর্দার অভিনেতা তৌসিফ করোনায় আক্রান্ত

News Desk

অক্সিজেন সরবরাহে বাধা দিলেই ‘ফাঁসি’ : দিল্লি হাইকোর্ট

News Desk

টিকার দুই ডোজের মধ্যে লম্বা বিরতি ঝুঁকিপূর্ণ: ডা. অ্যান্টনি ফাউসি

News Desk