free hit counter
বিশেষ কিছু ক্ষেত্রে জরুরি প্রায়োজনের ভিত্তিতে বের হওয়া যাবে
বাংলাদেশ

লকডাউনে যেসব কারণে বাইরে যাওয়া যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে আগামী ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এক সপ্তাহের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে।

আদেশে অনুযায়ী, লকডাউন চলাকালীন বিনা কারণে বাইরে বের হওয়া যাবে না। তবে বিশেষ কিছু ক্ষেত্রে জরুরি প্রায়োজনের ভিত্তিতে বের হওয়া যাবে বলে ওই আদেশে উল্লেখ করা হয়েছে। এগুলো হলো- প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকারের কাজ।

এর বাইরে কেউ যদি করোনাভাইরাসের টিকা গ্রহণ করে থাকেন, তাহলে তার টিকা গ্রহণের তারিখ হলে সে ঘরের বাইরে যেতে পারবেন। তবে অবশ্যই প্রমাণস্বরূপ টিকাকার্ড সঙ্গে থাকতে হবে। এর আগে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার গত ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল সরকার। গতকাল রোববার এই বিধিনিষেধ শেষ হওয়ার দিন তা আরও দুই দিন বাড়ানো হয়।

উল্লেখ্য গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের তথ্য জানায় সরকার। করোনায় প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। এরপর সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করেছিল। প্রথমে ১০ দিনের ছুটি ঘোষণা করা হলেও পরে কয়েক দফায় বাড়িয়ে টানা ৬৬ দিন সাধারণ ছুটি ছিল। প্রথমে জরুরি সেবা ছাড়া প্রায় সবকিছু বন্ধ থাকলেও একপর্যায়ে রপ্তানিমুখী শিল্পকারখানাসহ কিছু কার্যক্রম চালু করা হয়েছিল।

Related posts

মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশিসহ শতাধিক অবৈধ অভিবাসী আটক

News Desk

সবার জন্য টিকা নিশ্চিত করতে জাতিসংঘকে বাংলাদেশের আহ্বান

News Desk

বগুড়া করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু

News Desk