রোহিঙ্গা ক্যাম্পের আকাশে বাজপাখি-চিল ও প্রজাপতি 
বাংলাদেশ

রোহিঙ্গা ক্যাম্পের আকাশে বাজপাখি-চিল ও প্রজাপতি 

সবুজ পাহাড়ের পাদদেশে শরণার্থী শিবিরের নীল আকাশ ছিল বাজপাখি, চিল, প্রজাপতি, হুতুম পেঁচা ও বাঘসহ বিভিন্ন প্রাণীর দখলে। সেই দৃশ্য শিশু-কিশোরসহ প্রাণভরে উপভোগ করেছেন ক্যাম্পের বাসিন্দারা।  তবে আকাশে ওড়া বাঘসহ অন্য পশু ও পাখি কিন্ত সত্যিকারের প্রাণী নয়, প্রাণীর আদলে তৈরি ঘুড়ি৷ 

রবিবার (১০ জুলাই) উখিয়া ঘোনারপাড়া ক্যাম্পে ঈদুল আজহার খুশি রোহিঙ্গাদের মাঝে ছড়িয়ে দিতে ঘুড়ি উৎসব আয়োজন করেন ৮ এপিবিএন পুলিশ। ‘কাইটস রাইজ হাইয়েস্ট এগেইনসড দ্য উইন্ড’, অর্থাৎ ‘বাতাসের বিরুদ্ধে উচ্চতায় ঘুড়ি’ এই  প্রতিপাদ্য নিয়ে এ উৎসবটি উদ্বোধন করেন ৮ এপিবিএন অধিনায়ক মোহাম্মদ সিহাব কায়সার খান। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. রবিউল ইসলাম, এএসপি খন্দকার আশফাকুজ্জামান ও মো. কামরান হোসেন প্রমুখ।  

সরেজমিনে দেখা যায়, প্রজাপতি ঘুড়ি ওড়াচ্ছিলেন রোহিঙ্গা শিশু নুর কামাল ৷ একটু পরে তার ঘুড়ির সঙ্গে একটি বাজপাখি ঘুড়ির রশি-কাটাকাটি শুরু হয়৷ একপর্যায়ে ‘প্রজাপতির’ কাছে পরাজয় হয় ‘বাজপাখির’৷  ক্যাম্পের মাঠে এই দৃশ্য উপভোগ করেন রোহিঙ্গারা৷ 

রোহিঙ্গা নেতা মো. আমিন বলেন, ঈদ উপলক্ষে ক্যাম্পে ঘুড়ি উৎসব এপিবিএনের একটি ভালো উদ্যোগ। এর ফলে রোহিঙ্গা শিশুদের ঈদের খুশি দ্বিগুণ হয়েছে।  

এ বিষয়ে ৮ এপিবিএন অধিনায়ক মোহাম্মদ সিহাব কায়সার খান বলেন, ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করতে ও রোহিঙ্গাদের মধ্যে খুশি ছড়িয়ে দিতে এই আয়োজন করা হয়। ঘুড়ি উৎসবে শতাধিক রোহিঙ্গা শিশু অংশ নেয় বলে জানান তিনি।

 

Source link

Related posts

পাহাড় ধসে দুই রোহিঙ্গার প্রাণহানি

News Desk

কিশোরগঞ্জে ঢিলেঢালাভাবে চলছে বিএনপির ডাকা আধা বেলা হরতাল

News Desk

বিএনপির ষড়যন্ত্রের বিপরীতে জনগণ টোকায় টোকায় জবাব দেবে: আইনমন্ত্রী

News Desk

Leave a Comment