ঈশ্বরদীর রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের গুরুত্বপূর্ণ যন্ত্র রিঅ্যাক্টর ইতিমধ্যে বিদ্যুৎ প্রকল্পে এসে পৌঁছেছে। স্থাপনের কাজ শুরু হবে আগামী জুন মাসে। এছাড়া ইউনিটের বাকি যন্ত্র গুলো প্রকল্প এলাকার উদ্দেশে সমুদ্র পথে রয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে দ্বিতীয় ইউনিটের জন্য রিঅ্যাক্টরও স্টিমজেনারেটর তৈরি করে পাঠিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় করপোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা।

রোসাটমের বাংলাদেশে নিযুক্ত কর্মকর্তারা ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক শৌকত আকবর এ তথ্য নিশ্চিত করেছেন। শৌকত আকবর বলেন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রিঅ্যাক্টর স্থাপনই মূল কাজ। বর্তমানে প্রথম ইউনিটের যন্ত্রাংশ সংযোজনের কাজ চলছে। যন্ত্রাংশ সংযোজন শেষ হলে আগামী জুন মাসে রিঅ্যাক্টর স্থাপনের কাজ শুরু হবে।

প্রকল্পের জন্য যন্ত্রপাতি প্রস্তুত করছে রাশিয়ার রাষ্ট্রীয় করপোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের আঞ্চলিক শাখা জেএসসি।

রোসাটমের বাংলাদেশে নিযুক্ত রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, জেএসসি প্রকল্পের দুটি ইউনিটের জন্য ৫০ ধরণের যন্ত্রপাতি প্রস্তুত করবে। এর মধ্যে চুল্লিপাত্র, স্টিমজেনারেটর যন্ত্রাংশ, প্রধান সঞ্চালন পাইপ লাইন, প্রধান সঞ্চালন পাম্প, চাপ কমানোর যন্ত্র, জরুরি শীতলীকরণ ব্যবস্থা, নিষ্ক্রীয় নিরাপত্তা ব্যবস্থা, টারবাইন হলের জন্য উচ্চ চাপ তৈরির হিটার, ভ্যাকিউম, কনডেনসেট, ফিডপাম্পও টারবাইন ইউটিট পুনরায় গরম করার যন্ত্র উল্লেখযোগ্য।

যন্ত্রগুলোরমধ্যে প্রথমই উনিটেররিঅ্যাক্টর ও চারটি স্টিমজেনারেটর গত অক্টোবর মাসে প্রকল্প এলাকায় এসে পৌঁছেছে। বাকিযন্ত্রগুলো বিশেষ কার্গো জাহাজে কৃষ্ণসাগর ও সুয়েজ ক্যানেল হয়ে রূপপুর প্রকল্পের পথে রয়েছে। বাংলাদেশের মোংলা বন্দরে থেকে নদী পথেই যন্ত্র গুলো রূপপুরে আনা হবে।

Related posts

নির্মাণের ১০ দিনের মধ্যেই উঠে যাচ্ছে সড়কের পিচ

News Desk

এক লাখ ইয়াবাসহ পাচারকারী আটক

News Desk

কারখানার সামনে পোশাকশ্রমিক খুন, প্রেম-ছিনতাই নিয়ে ধোঁয়াশা

News Desk

Leave a Comment