Image default
বাংলাদেশ

রাসেল নামের ৬০ শিশু উপহার পেলো বাইসাইকেল

যশোরের সীমান্তবর্তী শার্শা উপজেলায় ব্যতিক্রমভাবে উদযাপিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মবার্ষিকী। বুধবার (১৮ অক্টোবর) বিকালে রাসেল নামে ৬০ জন শিশুকে বাইসাইকেল এবং শেখ রাসেলের ছবি সংবলিত ৬০টি গেঞ্জি উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে এই শিশুদের দিয়ে ৬০টি শান্তির প্রতীক কবুতর ওড়ানো হয়। পরে কেক কাটা ও আলোচনার মধ্যে দিয়ে উদযাপন হয়েছে শেখ রাসেলের জন্মবার্ষিকী।

আয়োজকরা জানিয়েছেন, অনুষ্ঠান উপলক্ষে উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রাথমিক, কিন্ডার গার্টেন ও মাদ্রাসার ৪র্থ শ্রেণির ১০-১১ বছরের রাসেল নামের ছেলেদের প্রাথমিক বিদ্যালয়ের রেজিস্টার খাতা দেখে ৬০ জন রাসেল নামের শিশুদের আনা হয়। রাসেল নামের শিশুদের ভালোবাসা স্বরূপ ৬০তম জন্মবার্ষিকীতে ৬০টি বাইসাইকেল এবং শেখ রাসেলের ছবি সংবলিত ৬০টি গেঞ্জি উপহার দেওয়া হয়।

রাসেল স্মৃতি সংসদ শার্শা উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের শার্শা উপজেলা শাখার সভাপতি মিজানুর রহমান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বেনাপোল পৌর সভার সাবেক মেয়র আশরাফুল আলম লিটন।

অনুষ্ঠানে প্রধান অতিথি সাবেক মেয়র আশরাফুল আলম লিটন বলেন, ‘যে ছোট্ট শিশুকে কোনও পাপ স্পর্শ করেনি, তাকেও ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা বাঁচতে দেয়নি। আজ শেখ রাসেল বেঁচে থাকলে দেশ ও জাতিকে অনেক কিছু দিতে পারতো। আজ সারা দেশে জাতীয়ভাবে শহীদ শেখ রাসেলের জন্মদিন উদযাপিত হচ্ছে। আজকের এ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ রাসেল ও বঙ্গবন্ধু পরিবারের শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করে সকলের আত্মার মাগফিরাত কামনা করছি। শিশু রাসেলের জীবন সম্পর্কে শিশু কিশোরদের কাছে তুলে ধরতে তার জন্মদিনকে শেখ রাসেল দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে তৃতীয় বারের মতো আজ পালিত হচ্ছে শেখ রাসেল দিবস।’

তিনি বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ রাসেলকে হত্যার মধ্য দিয়ে ঘাতকেরা বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারদের নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি। রাসেল আজ বিশ্বে অধিকার বঞ্চিত শিশুদের প্রতীক ও মানবিক সত্ত্বা হিসেবে সবার মাঝে বেঁচে আছে এবং ভবিষ্যতেও থাকবে।’

৬০ শিশুকে দেওয়া হয় শেখ রাসেলের ছবি সম্বলিত টিশার্ট

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আহসান উল্লাহ মাস্টার, শার্শা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফজলুল হক বকুল, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, প্রচার সম্পাদক ইলিয়াছ আযম, দফতর সম্পাদক আজিবর রহমান, শ্রম বিষয়ক সম্পাদক শেখ কোরবান আলী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শেখ সারোয়ার, কোষাধ্যাক্ষ খোদাবক্স, পুটখালী ইউপি চেয়ারম্যান গফফার সরদার, লক্ষ্মণপুর ইউপি চেয়ারম্যান আনোয়ারা বেগম, নিজামপুর  ইউপি চেয়ারম্যান সেলিম রেজা বিপুল, উলাশি ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম ও কায়বা ইউপি চেয়ারম্যান আলতাফ হোসন ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি রুহুল কবির ভুইয়া প্রমুখ।

Source link

Related posts

করোনায় ফরিদপুরের পুলিশ পরিদর্শকের মৃত্যু

News Desk

চট্টগ্রামে হামুনের আঘাতে নিহত ২, আহত ৮৫

News Desk

যুদ্ধজাহাজের পাহারায় দুবাই নেওয়া হচ্ছে এমভি আবদুল্লাহকে 

News Desk

Leave a Comment