Image default
বাংলাদেশ

যুবক ও শ্রমিকদের কর্মসংস্থানের জন্য বাজেটে বেশি বরাদ্দের দাবি

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে যুবক ও শ্রমিকদের কর্মসংস্থানের জন্য অধিকতর বরাদ্দের দাবি জানিয়েছে জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের যুব নেতারা। সোমবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের যুব নেতাদের উদ্যোগে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এই দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক প্রায় সব খাতেই সাধারণ শ্রমিকদের আয় কমে গেছে। এমন অবস্থায় ২০২১-২২ অর্থবছরের জন্য জাতীয় বাজেট প্রণীত হতে যাচ্ছে। কিন্তু বাজেট প্রণয়ন কার্যক্রম এবং নীতি নির্ধারণে শ্রমিক নেতাদের মতামত ও অংশগ্রহণ পরিলক্ষিত হয়নি। তাছাড়া বর্তমান কোভিড-১৯ মহামারিতে শ্রমজীবীদের কর্মহীনতার কারণে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে শ্রমনির্ভর জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি না থাকা, সর্বোপরি শ্রমজীবীদের নিরাপত্তার জন্য সুনির্দিষ্ট কাঠামো ও বাজেট বরাদ্দ না থাকায় বিদ্যমান পরিস্থিতিতে দারিদ্র্য বিমোচনে সরকারের ঘোষণা কোনোভাবেই বাস্তবায়ন সম্ভব নয়।

বক্তারা বলেন, ‘সরকার প্রতিবছর বাজেটের আগে ব্যবসায়ী মহলসহ এফবিসিসিআই, এমপ্লয়ার্স ফেডারেশন, বিভিন্ন চেম্বার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে থাকে। ব্যবসায়ী ও মালিকদের বিভিন্ন পরামর্শ ও সুপারিশ গ্রহণ করে থাকে। কিন্তু দেশের উৎপাদন এবং অর্থনীতির মূল চালিকাশক্তি শ্রমিক-কর্মচারীদের কোনো মতামত গ্রহণ করা হয় না।’ তাই আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রণয়নে শ্রমিক নেতৃবৃন্দের অংশগ্রহণ ও মতামত নেওয়া, শ্রমজীবীদের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ এবং কর্মক্ষম যুব শ্রমিকদের কর্মসংস্থানের জন্য অধিকতর বাজেট বরাদ্দ রাখার দাবি জানান তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতীয় যুব শ্রমিক লীগের আহ্বায়ক আব্দুল হালিম, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য বাচ্চু মিয়া, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসাইন প্রমুখ।

সূত্র : সারাবাংলা

Related posts

অবৈধভাবে কাটা হচ্ছে বিদ্যালয়ের গাছ

News Desk

চন্দ্রঘোনা ইউনিয়নে নৌকার প্রার্থীর জয়

News Desk

কক্সবাজারের ৪টি আসনে জিতলেন যারা

News Desk

Leave a Comment