Image default
বাংলাদেশ

যশোরে বৈদ্যুতিক গাড়ি চার্জিং স্টেশন উদ্বোধন

যশোরে পরীক্ষামূলকভাবে বৈদ্যুতিক যান (ইলেকট্রিক ভেহিকল) চার্জিং স্টেশন উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে শহরের খয়েরতলা এলাকায় অবস্থিত এই স্টেশনের উদ্বোধন করেন বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান।

টেকসই এনার্জি সল্যুশন প্রদানকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিউলিটিক এনার্জি সল্যুশন লিমিটেড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) যৌথ উদ্যোগে এই স্টেশন চালু করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘বৈদ্যুতিক গাড়ি চার্জ করার জন্য ঢাকার বাইরে কোনও চার্জিং স্টেশন ছিল না। যশোরে ওজোপাডিকো ও মিউলিটিক কোম্পানির যৌথ উদ্যোগে পাইলটিং (পরীক্ষামূলকভাবে) হিসেবে এটা চালু করা হলো। এরপরে সারা দেশে হয়তো বেসরকারি উদ্যোগে পেট্রলপাম্পের মতো হাজার হাজার চার্জিং স্টেশন চালু হবে। নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ। এই মুহূর্তে বৈদ্যুতিক চার্জিং গাড়ির সংখ্যা খুব কম। যাতে উদ্যোক্তাদের লোকসান না হয় তার জন্য প্রতি ঘণ্টায় চার্জিং এন্ট্রি ফি নির্ধারণ করে দেওয়া হবে।’

মিউলিটিক এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা রুবাইয়াত ইসলাম সাদাত বলেন, ‘এই অঞ্চলে প্রথম ইভি চার্জিং স্টেশন উদ্বোধনের মাধ্যমে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। এই উদ্যোগে ওজোপাডিকো’র সঙ্গে অংশীদার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। বৈদ্যুতিক গাড়ির সম্প্রসারণে বাতাসে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কম হবে। একই সঙ্গে জলবায়ু দূষণ কমবে। যা পরিবেশ ঠিক রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

প্রধান অতিথি বিদ্যুৎ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হাবিবুর রহমানসহ অতিথিরা ফিতা কেটে স্টেশন উদ্বোধন করেন। এরপর সংক্ষিপ্ত আলোচনা হয়। আলোচনার শুরুতে কীভাবে স্টেশনটি কাজ করবে তা মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন মিউলিটিক এনার্জির প্রধান অপারেশন কর্মকর্তা রাহাত আহমেদ।

উপস্থিত ছিলেন ওজোপাডিকো’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. শামছুল আলম, প্রকল্প পরিচালক মো.মতিউর রহমান প্রমুখ।

আলোচনা শেষে গাড়িতে চার্জ করার পদ্ধতি হাতে-কলমে সবাইকে দেখানো হয়।

Source link

Related posts

অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা

News Desk

ইউটিউব দেখে মুক্তা চাষে সফল উদ্যোক্তা

News Desk

সাত কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

News Desk

Leave a Comment