free hit counter
বাংলাদেশ

যশোরে বেগুন-শসার দাম দ্বিগুণ

যশোরের বাজারে বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ টাকা। ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে শসা। এতে শসা ও বেগুন বিক্রি করে লাভের মুখ দেখছেন চাষিরা। মঙ্গলবার (৫ এপ্রিল) যশোর বড়বাজার ও চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

যশোর সদর উপজেলার দোগাছিয়া গ্রামের সবজি চাষি মিলন আক্তার ৪৫ কেজি শসা এনেছিলেন চুড়ামনকাটির হাটে। কেজি প্রতি বিক্রি করেছেন ৪০ টাকা দরে। এর আগের দিন ৫২ টাকা কেজি দরে বিক্রি করেছেন। গত এক সপ্তাহে তিনি যা বিক্রি করেছেন, তাতে চাষের খরচ উঠেছে। দাম এমন থাকলে ক্ষেতে থাকা শসা বিক্রি করে হাজার দশেক টাকা লাভ হবে বলে জানান তিনি। 

চুড়ামনকাটি গ্রামের শহিদুল ইসলাম বেগুন বিক্রি করেছেন ৪৫ টাকা কেজি দরে। তিনি বলেন, পোকা ঠেকানো যাচ্ছে না। তা না হলে ভালো দামে বেগুন বিক্রি করতে পারতাম। অল্প জমিতে এই সবজি চাষ করেছি। ২০ থেকে ৩০ কেজি করে হাটে আনতে পারছি। 

রমজানের শুরুতে হঠাৎ এই দুটি সবজির দাম বেড়ে যায়। সপ্তাহখানেক আগেও বেগুন সর্বোচ্চ ৩০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, শসাও তেমনই। প্রথম রমজানে বেগুন ছিল ৮০ টাকা কেজি আর শসা ৭০ টাকা কেজি।

বড়বাজারের খুচরা সবজি ব্যবসায়ী রিপন হোসেন ও মিথুন অধিকারী বলেন, মঙ্গলবার তারা বেগুন বিক্রি করেছেন ৭০ টাকা কেজি দরে। শসাও একই দামে বিক্রি করেছেন।

বড়বাজারের আড়তদার শাহাবুদ্দিন বলেন, ‘পাইকারিতে বেগুনের কেজি ৪৫ থেকে ৫০ টাকা এবং শসা ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে।’

চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড কাঁচাবাজারের ব্যবসায়ী আব্দুল আলিম বলেন, সকালে চুড়ামনকাটি আড়ৎ থেকে ৫৫ টাকা কেজিতে শসা আর ৫০ টাকা কেজি দরে বেগুন কিনেছি। বাজারে এনে বেগুন ৭০ টাকায় আর শসা ৬০ ও ৭০ টাকা কেজিতে বিক্রি করছি। খাজনা ও পরিবহন খরচ বাদ দিয়ে ভালোই লাভ হচ্ছে।  

Source link