free hit counter
বাংলাদেশ

ম্যাংগো স্পেশালে ঢাকায় গেলো ৩২ হাজার কেজি আম

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ও রাজশাহীসহ ১৩টি স্টেশন থেকে প্রথম দিন মোট ৩২ হাজার ৩৯০ কেজি আম নিয়ে ঢাকায় গেছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’।

সোমবার (১৩ জুন) বিকাল ৪টায় ট্রেনটি রহনপুর স্টেশন থেকে রওনা দেয়। সন্ধ্যা সাড়ে ৭টায় রাজশাহী স্টেশনে ফিতা কেটে ও পতাকা উড়িয়ে এর উদ্বোধন করেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

রেলওয়ে সূত্র জানায়, রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় এবং রাজশাহী থেকে সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশ্যে এই ট্রেন ছেড়ে যাবে। সোমবার প্রথম দিন ট্রেনে রহনপুর স্টেশন থেকে দুই হাজার ৬৭৫ কেজি, নাচোল থেকে ২৮০ কেজি, নিজামপুর থেকে ৪৫৫ কেজি, আমনুরা জংশন থেকে ২২০ কেজি, চাঁপাইনবাবগঞ্জ থেকে পাঁচ হাজার ৪২৫ কেজি, আমনুরা বাইপাস থেকে ৪১৫ কেজি, কাকান হাট থেকে ৬২৫ কেজি, রাজশাহী স্টেশন থেকে ৩ হাজার ৯২০ কেজি, সরদহ রোড থেকে ১ হাজার ৯৬৫ কেজি, আড়ানী স্টেশন থেকে ১১ হাজার ৩৯০ কেজি, লোকমানপুর থেকে ১ হাজার ৮৬০ কেজি, আবদুলপুর স্টেশন থেকে ২ হাজার ৬১০ কেজি ও আজিম নগর স্টেশন থেকে ৫৫০ কেজি আম নেওয়া হয়। এই আম পরিবহনে রেলওয়ের আয় হয়েছে ৩৭ হাজার ৬৪৩ টাকা।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনে উদ্বোধনের পরে রাজশাহী রেলওয়ে স্টেশনে ছেড়ে আসে ঢাকা রুটে চলাচলকারী বিশেষায়িত এই ট্রেন। এরপর রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আরও পড়ুন: চাঁপাই থেকে ৭৬৪৫ কেজি আম নিয়ে ঢাকার পথে ম্যাংগো স্পেশাল

এ সময় তিনি বলেন, ‘সড়কপথে মালামাল পরিবহন ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল। সেই হিসেবে ট্রেনে অত্যন্ত স্বল্প খরচে মালামাল নিয়ে যাওয়া যায়। এতে উৎপাদক ও ব্যবসায়ীরা লাভবান হবেন। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলমন্ত্রীকে নির্দেশ দিয়েছিলেন। নির্দেশনা অনুযায়ী ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়েছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।’

রেল কর্তৃপক্ষ জানায়, বিশেষ এই ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল ও ডিমসহ সব ধরনের কৃষিপণ্য কম খরচে ঢাকায় নেওয়া যাবে। ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে ১ টাকা ৩১ পয়সা। রাজশাহী থেকে খরচ পড়বে ১ টাকা ১৭ পয়সা। কুরিয়ার সার্ভিসে এক টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাংগো স্পেশাল ট্রেনে খরচ পড়বে এক হাজার ১১৭ টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, জেলা পুলিশ সুপার এবি এ ম মাসুদ হোসেন, রাজশাহী নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

Source link