Image default
বাংলাদেশ

মায়ের ভাষায় ঘুমপাড়ানি গান নিয়ে চলছে আয়োজন

শুরু হয়েছে এসিআই পিওর সুজি ‘মায়ের ভাষায় ঘুমপাড়ানি গান’ শিরোনামে এক আয়োজন। সন্তানকে আপনি যে বাংলা গান বা ছড়া শুনিয়ে ঘুম পাড়ান, সেই মুহূর্তের ভিডিও করে পাঠাতে হবে। একই সঙ্গে আপনি যখন ছোট ছিলেন, আপনাকে যে গান বা ছড়া শুনিয়ে ঘুম পাড়ানো হতো, সেই স্মৃতিও লিখে অংশ নিতে পারবেন এ আয়োজনে। ভিন্নধর্মী এ অনুষ্ঠানের আয়োজন করেছে প্রথম আলো।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ‘মায়ের ঘুমপাড়ানি গানে শিশুরা ঘুমিয়ে পড়ে স্বপ্নের আবেশে। মাতৃভাষার প্রতি আমাদের ভালোবাসা শুরু হয় মায়ের মুখে ঘুমপাড়ানি গান শুনেই। যুগে যুগে সেই গানের কথা, সুরের পরিবর্তন এলেও সেই ব্যঞ্জনা একই রয়ে গেছে। মাতৃভাষায় ঘুমপাড়ানি গান গাওয়া সেই মায়েদের নিয়েই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমাদের বিশেষ আয়োজন “মায়ের ভাষায় ঘুমপাড়ানি গান”।

‘ঘুমপাড়ানি ছড়া বা গান আমাদের বাংলা ভাষার ঐতিহ্য। এখন হয়তো শিশুদের মুঠোফোনে অন্য ভাষার গান শুনিয়ে ঘুম পাড়াই, যেটা আমাদের এই ঐতিহ্যকে হুমকির মুখে ফেলছে। তাই আসুন, বহুকাল ধরে চলে আসা আমাদের এই ঘুমপাড়ানি গানের ঐতিহ্য বাঁচিয়ে রাখি।’

অংশগ্রহণের নিয়মাবলি
আপনার সন্তানকে আপনি যে বাংলা গান বা ছড়া শুনিয়ে ঘুম পাড়ান, সেই মুহূর্তের ভিডিও পাঠান। ভিডিও আপনার ফেসবুক প্রোফাইলে পাবলিক করে #GhumParaniGaan ও #ACIPure_Suji হ্যাশট্যাগগুলো দিয়ে পাবলিশ করুন।

ভিডিও পাবলিশের পর ভিডিও পোস্টের লিংকটি নিবন্ধন ফর্মে নাম, ফোন নম্বরসহ জমা দিতে হবে। আপনি যখন ছোট ছিলেন, আপনাকে যে গান বা ছড়া শুনিয়ে ঘুম পাড়ানো হতো, সেই স্মৃতিও লিখে #GhumParaniGaan ও #ACIPure_Suji হ্যাশট্যাগগুলো দিয়ে নাম, ফোন নম্বরসহ জমা দিতে হবে। অংশগ্রহণকারীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত ১০ বিজয়ীর জন্য থাকবে আকর্ষণীয় উপহার। অংশগ্রহণকারীদের সংগৃহীত তথ্য প্রথম আলো ও এসিআই যোগাযোগের জন্য ব্যবহার করতে পারবে। এই আয়োজনসংক্রান্ত নিয়মাবলি প্রথম আলো সংরক্ষণ করে। সব ক্ষেত্রে প্রথম আলোর সিদ্ধান্তই চূড়ান্ত।

পাঠানোর ঠিকানা ও শেষ তারিখ
লেখা ও ভিডিও পাঠাতে এবং বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন www.ghumparani.com —এই ঠিকানাতেও। আপনার ভিডিও বা লেখাটি পাঠাতে হবে ২২ ফেব্রুয়ারির মধ্যে। অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত বিজয়ীদের জন্য থাকবে আকর্ষণীয় পুরস্কার।

Related posts

প্রকৌশলীর লাশ উদ্ধার: পু‌লিশ সদস্যসহ চার আসা‌মি রিমা‌ন্ডে

News Desk

জেমসের কনসার্ট দেখতে গিয়ে আহত ৩

News Desk

৪ বিভাগে পুলিশ বাস সার্ভিসের যাত্রা শুরু আজ

News Desk

Leave a Comment