free hit counter
মার্চে শুরু হবে পাতাল রেলের কাজ
বাংলাদেশ

মার্চে শুরু হবে পাতাল রেলের কাজ

আগামী বছরের মার্চে রাজধানীতে শুরু হবে দেশের প্রথম আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল বা পাতাল রেলের কাজ। এক অনলাইনে ব্রিফিংয়ে বৃহস্পতিবার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এ তথ্য জানান।

তিনি জানান, চলতি বছরের জুনেই কাজ শুরুর কথা ছিল। কিন্তু করোনা মহামারি পরিস্থিতির কারণে তা পিছিয়ে আগামী বছরের মার্চে নেওয়া হয়েছে।

এমএএন সিদ্দিক বলেন, “ইতিমধ্যে এই প্রকল্পের সব পরীক্ষা শেষ হয়েছে এবং বিস্তারিত ডিজাইনের কাজও ৭২ শতাংশ শেষ হয়েছে। মোট ১২টি প্যাকেজে পুরো কাজটি সম্পন্ন হবে। ইতিমধ্যে প্রথম প্যাকেজের টেন্ডারের দরপত্র আহ্বান করা হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে সেটা জমা দেওয়ার শেষ তারিখ। এরপর ছয় মাসের মধ্যেই আমরা আশা করছি কাজ শুরু করতে পারব।”

আরও জানান, এই রেললাইনের দুটি অংশ থাকবে। প্রথম অংশটি পুরোপুরি পাতালপথে। ঢাকার বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত পাতাল অংশ নির্মাণ করা হবে। যার দৈর্ঘ্য ১৯ দশমিক ৮৭ কিলোমিটার। আর কমলাপুর থেকে পূর্বাচল পর্যন্ত নির্মাণ করা হবে উড়ালপথ। যার দৈর্ঘ্য ১১ দশমিক ৩৬ কিলোমিটার।

পাতালরেলের জন্য ২৫টি ট্রেন কেনা হবে বলে জানান এমএএন সিদ্দিক।

তিনি বলেন, প্রতিটি ট্রেনে আটটি করে কোচ থাকবে। একেকটি ট্রেনে একসঙ্গে ৩ হাজার ৮৮ যাত্রী পরিবহন করা যাবে। আর পুরো লাইনটি দিয়ে প্রতিদিন আট লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। রেললাইনটি নির্মাণে খরচ ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা।

Related posts

ফের তীব্র হচ্ছে আন্দোলন, দেশজুড়ে রাজভবন ঘেরাওয়ের ডাক কৃষকদের

News Desk

ভারতে ৩০ হাজারের নিচে নামল করোনা সংক্রমণ

News Desk

আগামী ৪৮ ঘণ্টায় জ্বর না আসলে ‘শঙ্কামুক্ত’ হবেন খালেদা জিয়া

News Desk
Bednet steunen 2023