free hit counter
বাংলাদেশ

মাঝ আকাশে পাখির ডানার ঝাপটায় বিমানে আগুন

মাঝআকাশে উড়ন্ত অবস্থায়ই দিল্লিগামী স্পাইস জেটে আগুন লাগার ঘটনা ঘটেছে। বিমানটিতে ১৮৫ জন যাত্রী ছিলেন। রানওয়ে থেকে টেক-অফ করার কিছুক্ষণ পরই পাখির ডানার আঘাতে বিমানটির ইঞ্জিনে আগুন ধরে যায়। তবে পাটনায় জরুরিভাবে নিরাপদে অবতরণ করায় যাত্রীদের কারো ক্ষতি হয়নি।

এক প্রতিবেদনে এ কথা জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

রবিবার (১৯ জুন) ক্রুসহ ১৮৫ আরোহী নিয়ে পাটনা থেকে দিল্লির উদ্দেশে উড়াল দেয় স্পাইস জেটের এসজি৭২৫ বিমানটি। মাঝ আকাশে হঠাৎ পাখির ডানার আঘাত লাগলে বাম পাশের ইঞ্জিনে আগুন ধরে যায়। পরে পাটনার জয়প্রকাশ নারায়ণ বিমানবন্দরের কাছে বিমানটি জরুরি অবতরণ করে। বড় ধরনের বিপত্তির সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত অক্ষত ও নিরাপদ অবস্থায় সব যাত্রীদের উদ্ধার করা হয়।

এভিয়েশন নিয়ন্ত্রক ডিজিসিএ সূত্রে জানা যায়, বিমানের পাইলটের ধারণা, টেক-অফের সময়েই বিমানের সঙ্গে পাখির সংঘর্ষ হয়। তবে কোনো ধরনের অস্বাভাবিকতা চোখে না পড়ায় বিমানটি আকাশে ওড়ানো হয়। পরে কেবিন ক্রুরা বিমানের বাম ইঞ্জিনে আগুন দেখে পাইলটকে সতর্ক করেন। পরে পাইলট সঙ্গে সঙ্গে ইঞ্জিন বন্ধ করে নিরাপদে অবতরণ করেন।

পাটনার জেলা প্রশাসক চন্দ্রশেখর সিংহ বলেন, “সবাইকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। বিমানটি নিরাপদে অবতরণ করেছে।”

পাটনা বিমানবন্দরের পরিচালক জানান, আগুন ধরে যাওয়া স্পাইস জেটের কোনো যাত্রী হতাহত হননি। ওই বিমানের ১৮৫ জন যাত্রীর জন্য বিকল্প একটি ফ্লাইটের ব্যবস্থা করা হয়। বিমানে আগুন ধরে যাওয়ার কারণ নিয়ে তদন্ত করা হবে।