Image default
বাংলাদেশ

মঙ্গল কামনায় বিজু উৎসবের ফুল ভাস‌লো সাঙ্গুর জ‌লে

পুরাতন বছরের দুঃখ, জরা, গ্লানি ও হতাশা মুছে ফেলে নতুন বছরে অনাবিল সুখ, শান্তি ও আনন্দের প্রত্যাশায় নদীতে ফুল ভাসিয়ে বিজু উৎসব শুরু হয়েছে। তিনদিন ব্যাপী উৎসবের প্রথম দিন সাঙ্গু নদী‌তে ফুল ভা‌সি‌য়ে ফুল বিজু পালন করেছে পাহাড়ের চাকমা ও তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী।  

মঙ্গলবার (১২ এ‌প্রিল) সকা‌লে বান্দরবান রোয়াংছ‌ড়ি স্টেশ‌ন এলাকার নদীর ঘা‌টে এ‌সে রান্যাফুল সো‌শ্যাল অ্যান্ড কালচারাল সোসাই‌টির উ‌দ্যো‌গে একদল তরুণ-তরুণী নদী‌র জলে ফুল ভা‌সায়। আর এ ফুল বিজু পাল‌নের মাধ্যমে সর্বস্ত‌রের মানুষ‌কে নতুন বছরের শু‌ভেচ্ছা জানানো হয়।

চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়েরর শিশু-কিশোর, তরুণ-তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক প‌রে পানিতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বান্দরবা‌নে শুরু ক‌রেন বর্ষবরণের আয়োজন। ‘ফুল বিজু’র মাধ্যমে গঙ্গাদেবীকে সম্মান জানানোর পাশাপাশি পুরনো বছরের সব দুঃখ ও গ্লানি ধু‌য়ে মুছে নতুন বছরকেও স্বাগত জানানো হয়।

নদীতে ফুল ভাসাতে আসা তঞ্চঙ্গ্যা সম্প্রদা‌য়ের তরুণীরা ব‌লেন, সবাই যেন সু‌খে-শা‌ন্তি‌তে থা‌কেন এ জন্য আমরা নদী‌তে ফুল ভাসাই। আজ আমা‌দের খুবই খু‌শির দিন। গত দু’বছর ক‌রোনার কারণে আমরা ফুল ভাসা‌নোর উৎসব পালন করতে পারিনি। এবা‌র আমরা এ ফুল বিজু পালন কর‌তে পে‌রে খুব খু‌শি।

 আ‌য়োজক ক‌মি‌টির সুবল চাকমা ব‌লেন, তিন দিনব্যাপী বিজু উৎসবের আজ প্রথমদিন। আজ থে‌কে প্রতি‌দিন নানা আয়োজনে বর্ণিল বিজু উৎসব পালন করা হ‌বে ব‌লেও জানান তি‌নি।

Source link

Related posts

বাস-ট্রাক সংঘর্ষে প্রাণ গেলো ২ জনের

News Desk

কক্সবাজারে এসে যা করলেন মীর

News Desk

আজ সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন

News Desk

Leave a Comment