free hit counter
বাংলাদেশ

ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন চবি ছাত্রীরা

ছাত্রীদের রাত ১০টার মধ্যে হলে প্রবেশের বাধ্যবাধকতা বাতিল ও নিরাপদ ক্যাম্পাসসহ চার দফা দাবিতে উপাচার্যের (ভিসি) বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। বুধবার (২০ জুলাই) রাত ১০টা থেকে এ কর্মসূচি পালন শুরু করে তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত সাড়ে ১২টা) তারা সেখানেই অবস্থান করছিলেন।

এর আগে গত রবিবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী যৌন হেনস্তার শিকার হন। এ ইস্যুতে নানা আলোচনার মধ্যে গত ১৯ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের আবাসিক হলে রাত ১০টার মধ্যে প্রবেশের সময়সীমা নির্ধারণ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ নিয়ে বুধবার রাত ৯টার দিকে প্রথমে নিজ নিজ হল থেকে বেরিয়ে আসেন ছাত্রীরা। কিছু সময় হলগুলোর সামনে অবস্থানের পর রাত সাড়ে ৯টার দিকে তারা একযোগে উপাচার্যের বাসভবনের গেটে এসে অবস্থান নেন।

আন্দোলনকারী ছাত্রীদের মধ্যে চবি পদার্থ বিজ্ঞান বিভাগের আশরাফি নিতু বলেন, ‘আমাদের দেওয়া চার দফা দাবি মেনে নিতে হবে। এসব দাবি না মানা পর্যন্ত আমরা হলে ফিরবো না।

আন্দোলন শুরুর ঘণ্টাখানেক পর ঘটনাস্থলে ছুঁটে যান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা। তারা আন্দোলনকারী শিক্ষার্থীদের শান্ত করে হলে ফেরানোর চেষ্টা করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান বলেন, ছাত্রীদের চার দফা দাবি যৌক্তিক। এসব দাবির সঙ্গে আমরাও একমত।

তাদের দাবিগুলো হলো, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টা নিরাপত্তা নিশ্চিত করা, অকার্যকর যৌন নিপীড়ন সেল কার্যকর করা, রাত ১০টার পরে প্রবেশের নির্দেশ বাতিল করা ও চার দিনের মধ্যে চলমান সকল হেনস্তা ইস্যুর বিচার করা। 

Source link