Image default
বাংলাদেশ

বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ 

খাগড়াছড়ির ধর্মসুখ বৌদ্ধ বিহারের ভিক্ষু ভদন্ত বিশুদ্ধাসারা মহাথেরোকে হত্যা এবং চট্টগ্রামে জ্ঞানজ্যোতি ভিক্ষুর ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ করেছে গণতান্ত্রিক যুব ফোরাম। তারা সারা দেশে সংখ্যালঘু ধর্মীয় গুরুদের নিরাপত্তা নিশ্চিতের দাবিও জানান।

বুধবার (২ ফেব্রুয়ারি) সকালে গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে সদর উপজেলার পেরাছড়া এলাকায় এই বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন- গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার দফতর সম্পাদক লিটন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পিসিপির খাগড়াছড়ি জেলা সভাপতি নরেশ ত্রিপুরা।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশে একটি উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠী ধর্মীয়, জাতিগত ও ভাষাগত সংখ্যালঘুদের ওপর হামলা চালাতে তৎপর রয়েছে। সরকার পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানে ইসলাম ধর্মকে রাষ্ট্রধর্ম ও উগ্র বাঙালি জাতীয়তাবাদ চাপিয়ে দেওয়ার কারণে দিন দিন সংখ্যালঘুদের ওপর হামলা বৃদ্ধি পাচ্ছে। এই আক্রমণ ও হামলা থেকে শান্তিকামী বৌদ্ধ ভিক্ষুরাও রেহাই পাচ্ছেন না। ৩০ জানুয়ারি দিবাগত মধ্যরাতে খাগড়াছড়ি সদরের গুগড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্ধাসারা মহাথেরোকে হত্যা ও পরদিন (৩১ জানুয়ারি) চট্টগ্রামের জ্ঞানজ্যোতি ভিক্ষুর ওপর হামলার ঘটনা তারই দৃষ্টান্ত। গ্রেফতার ও শাস্তি না হওয়ায় অপরাধীরা এমন ঘটনা ঘটাতে সাহস পাচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন।

বক্তারা খাগড়াছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে হত্যা ও চট্টগ্রামে বৌদ্ধ ভিক্ষুর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে এসব ঘটনায় জড়িতদের অবিলম্বে খুঁজে বের করে গ্রেফতারপূর্বক বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান।

Source link

Related posts

চরমোনাই মাহফিলগামী ট্রলারডুবি, ৩ জনের মরদেহ উদ্ধার

News Desk

সুপারিশ যৌক্তিক, যে কোনো সময় শাটডাউনের ঘোষণা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

News Desk

পদ্মা সেতু চালু হবে ২০২২ সালের জুন মাসে

News Desk

Leave a Comment