Image default
বাংলাদেশ

বিচ্ছিন্ন কবজি জোড়ায় সফল খুলনার চিকিৎসকরা

খুলনার একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা ভারতীয় এক শ্রমিকের বিচ্ছিন্ন হওয়া বাম হাতের কবজি পুনরায় সংযোজন করে সফল হয়েছেন। 

ভারতীয় ওই শ্রমিক মুন্না রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে কর্মরত। খুলনার সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই সফল অস্ত্রোপচার করা হয়েছে। আট ঘণ্টার এই অস্ত্রোপচারের পর তিন দিনের মধ্যেই মুন্না জোড়া লাগানো হাতের আঙুল নড়াচড়া করতে পারছেন বলে চিকিৎসকরা দাবি করেছেন। 

গত ৬ ফেব্রুয়ারি খুলনা সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালের ডা. এওয়াইএম শহীদুল্লাহর নেতৃত্বে ৯ সদস্যের একটি চিকিৎসক দল মুন্না মাহুত নামে ভারতীয় ওই শ্রমিকের অস্ত্রোপচার করেন।

মেডিক্যাল টিমের প্রধান ডা. এওয়াইএম শহীদুল্লাহ বলেন, অত্যন্ত সতর্কতার সঙ্গে এই অস্ত্রোপচার সম্পন্ন করা হয়েছে। তিন দিনের মাথায় জোড়া লাগানো হাতের আঙুল নড়াচড়া করতে পারছেন মুন্না। এই জাতীয় অস্ত্রোপচার খুলনায় প্রথম। এটি আমাদের সফলতা।
মুন্নার হাত পুরোপুরি সুস্থ হয়ে যাবে আশা করা যায়। মুন্না বর্তমানে হাসপাতালের কার্ডিয়াক ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন। 

এ বিষয়ে মুন্না মাহুত বলেন, হাতের কবজি ফিরে পাওয়ার আশা ছিল না। জোড়া লাগানোর পর এখন হাতের আঙুল নড়াচড়া করতে পারছি। অনেক আনন্দ লাগছে। চিকিৎসকদের কাছে আমি কৃতজ্ঞ।

রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ক্রেন অপারেটর মুন্না গত ৬ ফেব্রুয়ারি কাজ করছিলেন। এ সময় হঠাৎ ক্রেন ছিঁড়ে কাচের দরজা তার হাতের ওপর পড়ে। এতে তার বাম হাতের কবজি বিচ্ছিন্ন হয়ে যায়। স্থানীয় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বরফভর্তি প্লাস্টিকের পলিথিন ব্যাগে বিচ্ছিন্ন কবজি সংরক্ষণ করেন মুন্নার সহকর্মীরা। পরে মুন্নাকে কেসিএমএইচে ভর্তি করা হয়। সেখানে হাসপাতালের চিকিৎসকরা দ্রুত সময়ের মধ্যে তার অস্ত্রোপচার করে হাতের কবজি জোড়া লাগিয়ে দেন। 

Source link

Related posts

জলবায়ু মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাবনা

News Desk

পদ্মা সেতুতে পায়ে হাঁটা মানুষের ঢল

News Desk

আমি এর শেষ দেখব, তারপর আমেরিকা যাব : কাদের মির্জা

News Desk

Leave a Comment