free hit counter
বাংলাদেশ

বন্যায় বিপর্যস্ত সিলেটে খাবার পানির তীব্র সঙ্কট

ভারি বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটের বন্যা পরিস্থিতি চরম আকার ধারণ করেছে। সেই সঙ্গে দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির তীব্র সঙ্কট।

দু-তিনটি উপজেলা ছাড়া জেলার সবকটি উপজেলায় দেখা দিয়েছে বন্যা। নগরীর অধিকাংশ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। বন্যা পরিস্থিতি চরম আকার ধারণ করায় বিদ্যুৎহীন হয়ে পড়েছেন নগরীর উপশহর, সাদারপাড়া, মাছিমপুর, মেন্দিবাগসহ অর্ধ শতাধিক এলাকার বাসিন্দারা।

সিলেট নগরীর সাদারপাড়া এলাকার বাসিন্দা গৃহিণী নাজমিন আক্তার বলেন, ‘খুব কষ্টে আছি। বন্যা, খাবার পানির সঙ্কট, বিদ্যুৎ না থাকায় কঠিন পরিস্থিতিতে পড়তে হয়েছে। তিন দিন যাবৎ বিদ্যুৎ না থাকায় ফ্রিজে রাখা খাবারসহ মাছ-মাংস নষ্ট হয়ে গেছে। ভ্যানচালকের মাধ্যমে দুই দিনে ছয় বালতি পানি কিনেছি ৮শ’ টাকায়। তাও অনেক অনুরোধের পর পেয়েছি।’

নগরীর অধিকাংশ এলাকা তলিয়ে গেছে এদিকে বৃহস্পতিবার (১৯ মে) সকালে লন্ডন থেকে ফিরে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি জানান, সম্মিলিত প্রচেষ্ঠায় এ দুর্যোগময় পরিস্থিতি মোকাবিলা করা হবে। নগরবাসী যাতে নিরাপদে থাকেন এবং তাদের কম দুর্ভোগ পোহাতে হয় সে ব্যাপারে সিটি করপোরেশন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বন্যায় বিপর্যস্ত সিলেটে খাবার পানির তীব্র সঙ্কট নগরীতে লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে আছেন। তলিয়ে গেছে বেশ কয়েকটি আবাসিক এলাকার রাস্তাঘাট। এসব এলাকার অধিকাংশ বাসাবাড়িতে পানি প্রবেশ করায় ভীষণ দুর্ভোগ সৃষ্টি হয়েছে। বিশুদ্ধ পানি, খাবার ও শৌচাগারের অভাবে অনেকে বাসাবাড়ি ছেড়ে অন্য স্থানে চলে যাচ্ছেন।

Source link