Image default
বাংলাদেশ

বদলেছে চিত্র, যানবাহনের অপেক্ষায় থাকছে ফেরি

পদ্মা সেতুতে যানবাহন চালুর প্রথম দিন থেকেই রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে ফেরিগুলোকে যানবাহন সংকটে থাকতে দেখা গেছে। আগে যেখানে যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো এখন ফেরি থাকছে যানবাহনের অপেক্ষায়। এ ছাড়াও ঘাট সড়কও ছিল অনেকটা ফাঁকা।

স্থানীয়রা বলছেন, পদ্মা সেতু চালু হওয়াতে দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ কমে গেছে। অধিকাংশ যানবাহন সেতু দিয়ে পারাপার হচ্ছে। যার ফলে রবি ও সোমবার দৌলতদিয়া ঘাট অনেকটাই ফাঁকা।

সরেজমিন সোমবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত দৌলতদিয়া ঘাটে দেখা গেছে, ঘাটের জিরো পয়েন্টে ফেরি পারের জন্য কোনও যানবাহন অপেক্ষায় নেই। অন্যান্য সময়ে জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের ৩ থেকে ৫ কিলোমিটার যানবাহনের দীর্ঘ লাইন থাকতো। তবে গত দুদিন ধরে সেই চিত্র আর নেই। ঢাকামুখী যানবাহনগুলো ঘাটে এসে সরাসরি ফেরিতে উঠে যাচ্ছে। পন্টুনে থাকা ফেরিগুলো দীর্ঘক্ষণ অপেক্ষা করে যানবাহন নিয়ে ঘাট থেকে ছেড়ে যাচ্ছে।

দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ জুন (শুক্রবার) দৌলতদিয়া থেকে ২৪ ঘণ্টায় বাস, ট্রাক, ছোট গাড়ি ও মোটরসাইকেলসহ মোট তিন হাজার ৭৫২টি ও ২৫ জুন দৌলতদিয়া থেকে ২৪ ঘণ্টায় তিন হাজার ৩৪৩টি যানবাহন পরিবহন করেছে ফেরিগুলো। পদ্মা সেতু চালুর পর ২৬ জুন (রবিবার) দৌলতদিয়া ঘাট থেকে ২৪ ঘণ্টায় দুই হাজার ৭১০টি যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে পৌঁছায় ফেরিগুলো। যেখানে অন্যান্য সময় ২৪ ঘণ্টায় ফেরিগুলো সাড়ে তিন হাজার থেকে চার হাজার যানবাহন নদী পার করতো।

ঘাট কর্তৃপক্ষ বলছেন, সেতু চালুর পর ৮০০ থেকে এক হাজার যানবাহন দৌলতদিয়া নৌপথে কমে গেছে। এর মধ্যে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ির সংখ্যাই বেশি।

বদলেছে চিত্র, যানবাহনের অপেক্ষায় থাকছে ফেরি

বোয়ালমারী থেকে আসা ট্রাকচালক সাইদুর রহমান বলেন, ‘পদ্মা সেতু চালুর আগে অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে দিনের পর দিন ঘণ্টার পর ঘণ্টা ঘাটে সিরিয়ালের অপেক্ষায় থাকতে হতো। কিন্তু আজ আমার ট্রাকে কাঠ বোঝাই করে সরাসরি ফেরিতে উঠতে পেরেছি। এতে খরচ অনেক কমে গেছে। মালিকপক্ষ অনেক খুশি হবে।’

বিআইডাব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক (বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, ‘পদ্মা সেতু চালুর পর দিন থেকে ঘাটে যানবাহনের চাপ কম থাকলেও পরে এর কেমন প্রভাব পড়বে তা এখনই বলা যাচ্ছে না। সেতু চালু হয়েছে বলে অনেকেই সেখান দিয়ে পারাপার হচ্ছে- যার কারণে ঘাট কিছুটা ফাঁকা। বর্তমানে এ নৌপথে ছোট-বড় ২১টি ফেরির মধ্যে ১৮টি চলাচল করছে। তিনটি ফেরি যানবাহন কম থাকায় বসিয়ে রাখা হয়েছে।’

Source link

Related posts

এক শিক্ষার্থীকে পরপর ৪ ডোজ টিকা, তদন্ত কমিটি গঠন

News Desk

টিএসপি সারের ১০ নমুনার ৯টিতেই ভেজাল

News Desk

বিজিবির গাড়িতে বাসের ধাক্কায় সদস্য আহত

News Desk

Leave a Comment