free hit counter
বাংলাদেশ

ফেরি চলাচল ব্যাহত, যানবাহনের দীর্ঘ সারি

পদ্মা ও যমুনা নদীতে তীব্র স্রোত থাকায় রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে দৌলতদিয়া ঘাটপ্রান্তে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে। ভোগান্তিতে পড়েছেন অপচনশীল ট্রাকের চালকরা।

মঙ্গলবার (৫ জুলাই) সকাল ১০টায় দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ সুনিপুণ অর্গানিক পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় রয়েছে। তবে গরুবাহী ট্রাক, যাত্রীবাহী বাস ও পচনশীল ট্রাক সরাসরি ফেরিতে উঠতে পারছে।

যশোর থেকে কাগজবোঝাই করে আসা টঙ্গীগামী কাভার্ডভ্যান চালক আবু সুফিয়ান বলেন, ‌‘রাত ৩টার দিকে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের সামনে এসে সিরিয়ালে আটকা পড়ি। এখন বেলা ১১টা বাজে, দৌলতদিয়া পাম্পের সামনে এসেছি। মনে হয় ফেরি পেতে আরও দুই ঘণ্টার মতো লাগবে। ভেবেছিলাম পদ্মা সেতু চালু হয়েছে, ঘাটে এসে সরাসরি ফেরিতে উঠতে পারবো, কিন্তু তা আর পারলাম না।’

ফরিদপুরের বোয়ালমারী থেকে ঢাকার উদ্দেশ্যে গরুবোঝাই করে আসা ট্রাকচালক মতিয়ার শেখ বলেন, ‘ভোরে গরু নিয়ে সরাসরি ফেরিঘাটে এসেছি। কোথাও কোনও ভোগান্তি হয়নি। ফেরির টিকিটের টাকাও বেশি লাগেনি। গরুর গাড়ি আগে ফেরিতে উঠতে দেওয়ায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, ঈদুল আজহা উপলক্ষে ঘাটে গরুর গাড়ি বেশি আসছে। তাই অপনশীল ট্রাকের একটু সারি তৈরি হয়েছে। তবে গরুর ট্রাক, যাত্রীবাহী বাস ও কাঁচামালবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। বর্তমানে এই নৌপথে ২১টি ফেরির মধ্যে ১৯টি ছোট-বড় ফেরি চলাচল করছে। বাকি দুটি ফেরি মতিউর ও বনলতা পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে মেরামত করা হচ্ছে।

Source link