Image default
বাংলাদেশ

‘ফসল রক্ষা বাঁধের ঝুঁকিপূর্ণ অংশে কজওয়ে নির্মাণ করা হবে’

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, আগাম বন্যার হাত থেকে হাওর এলাকার একমাত্র বোরো ফসল রক্ষায় বাঁধের ঝুঁকিপূর্ণ অংশে কজওয়ে নির্মাণ করা হবে। এছাড়া সুনামগঞ্জের গুরুত্বপূর্ণ ১৪টি নদী খনন করা হবে। দুটি প্রকল্প বাস্তবায়ন হলে হাওরে আগাম বন্যার ঝুঁকি অনেক কমে যাবে। 

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার পাকনার হাওরের ফসল রক্ষা বাঁধ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

জাহিদ ফারুক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওর এলাকার মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। হাওরে কোনও প্রকল্প বাস্তবায়ন করতে হলে সমীক্ষার প্রয়োজন হয়। সমীক্ষা না করে প্রকল্প গ্রহণ করা হলে অনেক ভুল হতে পারে। 

তিনি আর বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বে অর্থনৈতীতে মন্দা চলছে। বাংলাদেশও এর বাইরে নয়। তারপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। করোনার কারণে আমাদের অগ্রগতি কম হলেও থেমে নেই। দেশে মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত-সমৃদ্ধশালী রাষ্ট্র হবে।

পরিদর্শনকালে স্থানীয় নারী সংসদ সদস্য অ্যাডভোকেট শামীমা শাহারিয়ার, জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী উত্তর পূর্বাঞ্চল এস এম শহিদুল ইসলাম, সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী জহরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি বছর পানি উন্নয়ন বোর্ডের অধীনে জেলার ছোট-বড় ৫২টি হাওরে ৭০১টি প্রকল্প বাস্তবায়ন কমিটি ৫২০ কিলোমিটার ফসল রক্ষা বাঁধ নির্মাণ করছে। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১১৭ কোটি ৬৬ লাখ টাকা।

Source link

Related posts

ময়মনসিংহ মেডিকেলে আরও ২৩ জনের মৃত্যু

News Desk

ভোলায় ২টি ফিশিং বোট জব্দ

News Desk

বাড়িওয়ালার মেয়েকে প্রেম করে বিয়ের পর খুন

News Desk

Leave a Comment