free hit counter
বাংলাদেশ

ফল বিক্রির আগে হঠাৎ মারা গেলো অর্ধশতাধিক লিচু গাছ

ঝিনাইদহের কালীগঞ্জে এক ঘণ্টার ব্যবধানে অর্ধশতাধিক লিচু গাছ মারা গেছে। বাকি গাছ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বাগান মালিকরা। উপজেলার খয়েরতলা গ্রামে এ ঘটনা ঘটেছে।

সোমবার (১৬ মে) দুপুরে সরজমিনে দেখা গেছে, ওই এলাকার গাছে ঝুলছে হাজার হাজার শুকিয়ে যাওয়া লিচু। বেশ কয়েক মাস পরিশ্রমের পর গাছে গাছে ফল এসেছে। বিক্রির আগ মুহূর্তে শুকিয়ে যাচ্ছে সেই ফল, মারা যাচ্ছে গাছ।

খয়েরতলা গ্রামের লিচু চাষি তানভীর আহমেদ জানান, তার ১৪২টি লিচু গাছের মধ্যে ৬৬টি মারা গেছে। ১৪ মে বেলা ১১টা পর্যন্ত গাছগুলো তরতাজা ছিল, কিন্তু ১২টার পর গাছের পাতা নেতিয়ে পড়ে।

একই সময়ে ওই গ্রামের লিচু চাষি তাজউদ্দিনের ২১টি গাছের মধ্যে ১০টি গাছ মারা গেছে। গাছগুলোতে প্রচুর পরিমাণে লিচু ছিল। একই গ্রামের আবুল হোসেনের ১৪৬টি গাছের মধ্যে ছয়টি গাছ এবং শহিদুল ইসলামের ২৭টি গাছের মধ্যে তিনটি গাছ মারা গেছে। বাকি গাছ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা।

বাগান মালিকরা জানান, তারা আগে কখনও এভাবে লিচু গাছ মরতে দেখেননি। সারাবছর পরিচর্যার পর যখন লিচু বিক্রি করে টাকা আয় করবেন, সে সময় এমন ক্ষতিতে অনেকে ভেঙে পড়েছেন।

বিষয়টি নিয়ে ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আজগর আলীর সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘লিচু গাছ হঠাৎ মারা যাওয়ার কোনও কারণ নেই। হয়তো কেউ শত্রুতা করে অতিমাত্রার বিষ প্রয়োগ করেছে, তাই এমনটি হয়েছে।’

উপজেলা কৃষি কর্মকর্তা সিকদার মোহাম্মদ মোহায়মেন আক্তার জানান, তিনি ক্ষতিগ্রস্ত বাগান পরিদর্শন করেছেন। তিনি ধারণা করছেন, অশনির প্রভাবে হওয়া বৃষ্টিতে বাগানে জলাবদ্ধতা সৃষ্টি হয় এবং পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় গাছগুলো মারা যায়।

 

 

Source link