Image default
বাংলাদেশ

পাহাড়ধসের ঝুঁকিতে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে নিতে কাজ করছে সেনাবাহিনী

গত চার দিন ধরে রাঙ্গামাটিতে চলছে ভারী বর্ষণ। ফলে দেখা দিয়েছে পাহাড়ধসের শঙ্কা। পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে কয়েক দফায় করা হয়েছে মাইকিং। ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে আশ্রয় কেন্দ্রে যেতে চালানো হয় নানা প্রচেষ্টা। কিন্তু তাতে কর্ণপাত করেনি বসবাসকারীরা।

প্রশাসনের চেষ্টার পরও অধিকাংশ মানুষকে আশ্রয় কেন্দ্রে নিতে ব্যর্থ হয়ে শেষপর্যন্ত নেওয়া হয় সেনাবাহিনীর সহায়তা। শনিবার (৫ আগস্ট) রাত ৯টার পরে জেলা প্রশাসনের সঙ্গে মাঠে নামে সেনাবাহিনী। বৃষ্টি উপেক্ষা করে বাড়ি বাড়ি গিয়ে মানুষকে নিয়ে আসা হয় আশ্রয়কেন্দ্রগুলোতে। তাতেও নানা অজুহাত এসব মানুষের।

রাঙামাটিতে ২০১৭ সালে ১২০ এবং ২০১৮ সালে ১১ জনের মৃত্যু হয় পাহাড়ধসে।

শিমুলতলী এলাকার বাসিন্দা আব্দুল মালেক বলেন, বাড়ির সবাই আশ্রয় কেন্দ্রে চলে গেছে। বাসায় আমি একা। আমি যাবো না। ঘরে অনেক দামি জিনিসপত্র আছে।

আরেক বাসিন্দা মোশারফ মিয়া বলেন, পুলিশ,  সেনাবাহিনী ও প্রশাসনের লোকজন বলেছে তাই আশ্রয় কেন্দ্রে চলে যাচ্ছি। ওনারা তো আমাদের ভালো চায়।

পাহাড়ধসের ঝুঁকিতে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে নিতে কাজ করছে সেনাবাহিনী রাঙামাটি বেতার কার্যালয়, লোকনাথ মন্দিরসহ বেশ কিছু অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রাতে অনেকে আশ্রয় নিয়েছে।

রাঙামাটি বেতার কার্যালয়ে আশ্রয় নেওয়া জোৎস্না আক্তার বলেন, আমাদের বাসার পাশে মাটি ভেঙ্গে গেছে। তাই শনিবার বিকালে আশ্রয় কেন্দ্রে আসছি।

রাঙামাটি ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক দিদারুল আলম বলেন, আমরা জেলা প্রশাসনের নির্দেশে গত দুইদিন ধরে বাড়ি বাড়ি গিয়ে আশ্রয় কেন্দ্র যেতে প্রচেষ্টা চালাচ্ছি। আর যদি কোনও পাহাড়ধসের মতো ঘটনা ঘটে তা মোকাবিলায় টিম প্রস্তুত রাখা হয়েছে।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারাফ হোসেন খান বলেন, কোনও মানুষ যাতে ঝুঁকির মধ্যে পাহাড়ের পাদদেশে না থাকে তাই সেখানে বসবাসকারীদের শতভাগ আশ্রয়কেন্দ্রে নিতে সেনাবাহিনী সহযোগিতা করছে। শহরে ১৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সবার জন্য খাবার, বিদ্যুৎ ব্যবস্থা রাখে হয়েছে। পাহাড়ধসের ঝুঁকিতে বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে নিতে কাজ করছে সেনাবাহিনী

 

Source link

Related posts

ফ্রি অক্সিজেন সার্ভিস দিচ্ছে বাংলাদেশ ইউনিভার্সিটি করোনায় আক্রান্তদের

News Desk

ইটভাটার বিষাক্ত গ্যাসে ৩০০ বিঘা জমির ফসল নষ্ট

News Desk

লকডাউনে এটিএম বুথ থেকে তোলা যাবে ১ লাখ টাকা

News Desk

Leave a Comment