সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের পরিচয়পত্র ইস্যুর নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলামের স্বাক্ষর করা এ সংক্রান্ত নির্দেশনা বিভাগীয় পরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, থানা শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের দৈনন্দিন চলাচলসহ বিভিন্ন কাজে দাপ্তরিক পরিচয়পত্রের ব্যবহার হয়ে থাকে। পরিচয়পত্র না থাকায় সংশ্লিষ্টদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। এ অবস্থায় কর্মরত সব শিক্ষক ও কর্মচারীকে পরিচয়পত্র প্রদান এবং কর্মক্ষেত্রসহ দৈনন্দিন চলাচলের ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরও বলা হয়, প্রধান ও সহকারী শিক্ষকদের পরিচয়পত্র ইস্যু করবেন সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার। অফিস প্রধানরা তার অফিসে কর্মরত সবার এবং প্রযোজ্য ক্ষেত্রে তার অধস্তন অফিস প্রধানের পরিচয়পত্র প্রদান করবেন। কর্মস্থল ও বাসস্থানের বাইরে দৈনন্দিন কাজে সংশ্লিষ্টরা সার্বক্ষণিক পরিচয়পত্রসহ চলাফেরা করবেন।

পরিচয়পত্রের নমুনায় ছবি সংবলিত অংশে পদবিসহ শিক্ষক ও কর্মচারীর নাম, বিদ্যালয়ের নাম, জেলা ও থানার নাম উল্লেখ থাকতে হবে। আর বিপরীত অংশে শিক্ষক-কর্মচারীর নাম, বিদ্যালয়ের নাম, জেলা ও থানার নাম, জন্ম তারিখ, ব্যক্তিগত মোবাইল নম্বর, রক্তের গ্রুপ, জরুরি যোগাযোগকারীর নাম, পদবি ও মোবাইল নম্বর, উপজেলা/থানার নাম উল্লেখ থাকবে।

Related posts

গ্রামে বাড়ি করতেও দিতে হবে কর

News Desk

টাঙ্গাইলে ৩৫ কি‌লো‌মিটার এলাকায় যানজট

News Desk

৭০ গাছে এক হাজার ৪০০ কেজি কমলা

News Desk

Leave a Comment