Image default
বাংলাদেশ

দোকানে তোলার কয়েক ঘণ্টার মধ্যেই শেষ ‘কাঁচা মরিচের গোল্লা’

‘দেশে কয়েকটি জায়গায় কাঁচা মরিচের মিষ্টি বিক্রি করা হচ্ছে। বিভিন্ন গণমাধ্যমে এ খবর আসার পর ক্রেতারা ওই মিষ্টি তৈরিতে আমাকে উৎসাহিত করেন। আমিও কাঁচা মরিচের মিষ্টি তৈরিতে হাত লাগাই। সেই মিষ্টি প্রথমে পরিবার, আত্মীয়-স্বজন এবং যারা আমাকে উৎসাহিত করেছেন তাদের খাওয়াই। জানতে চাই, কেমন হয়েছে? তাদের কাছ থেকে ইতিবাচক উত্তর পেয়ে বাজারজাত শুরু করি। নাম দিই “কাঁচা মরিচের গোল্লা”। বুধবার (২৩ ফেব্রুয়ারি) বরিশাল শহরে আমার মিষ্টির দোকানে ওই মিষ্টি তোলার কয়েক ঘণ্টার মধ্যেই বিক্রি হয়ে যায়।’ কথাগুলো বলছিলেন ৪০ বছর ধরে মিষ্টির ব্যবসার সঙ্গে জড়িত বরিশালের বিষু ঘোষ।

বিষু ঘোষ জানান, তিনি নিজেই বাজারে গিয়ে সতেজ কাঁচা মরিচ সংগ্রহ করে সেই মরিচ দিয়ে গোল্লা তৈরি করছেন। এ জন্য কোনও কারিগরের সহায়তা নেননি। প্রতিদিন ছয় কেজি ছানা দিয়ে কাঁচা মরিচের মিষ্টি তৈরি করেন তিনি। প্রতি পিস ২০ টাকা আর কেজি ৬০০ টাকায় বিক্রি করছেন। বরিশালে এ মিষ্টি প্রথম হওয়ায় অনেকেই কিনছেন। চাহিদা অনুযায়ী তৈরি করা এ মুহূর্তে সম্ভব হচ্ছে না। কারণ যে পরিমাণ ছানা প্রয়োজন তা পাওয়া যাচ্ছে না।

কাঁচা মরিচের মিষ্টির ক্রেতা কাজী মিরাজ মাহমুদ জানান, মিষ্টিটার মধ্যে ঝাল এবং মিষ্টির সমন্বয় ছাড়াও আরও কিছু দেওয়া হয়েছে। এতে সাধারণ মিষ্টির চেয়ে এটি বেশি স্বাদযুক্ত মনে হয়েছে। তার মতো অনেকেই কাঁচা মরিচের মিষ্টির স্বাদ নিতে ছুটে যাচ্ছেন বিষুর মিষ্টির দোকানে।

কিছুদিনের মধ্যে আরেকটি নতুন মিষ্টি আনতে যাচ্ছেন বিষু। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আসলে রসগোল্লা, রসমালাই, লাড্ডু, কালোজামসহ যেসব মিষ্টি রয়েছে তা বহু বছর ধরে চলে আসছে। ক্রেতারা নতুনত্ব চান। সেই ধারায় কাঁচা মরিচের মিষ্টির পর আমি নতুন আরও একটি মিষ্টি আনার চেষ্টা করছি। যা দেশের মধ্যে বরিশালেই প্রথম বিক্রি হবে।’

প্রসঙ্গত, কুমিল্লার রেলিশ বেকারিতে দেশে প্রথম ঝাল রসগোল্লা তৈরি করা হয়। বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচার হয়। এরপর নেত্রকোনায় বালিশ মিষ্টির পাশাপাশি ঝড় তোলে সবুজ রঙের টক-ঝাল-মিষ্টি রসগোল্লা। নেত্রকোনা পৌর শহরে আরামভাগ রোডে দুর্গা কেবিন নামের একটি প্রতিষ্ঠান এই কাঁচা মরিচের গোল্লা তৈরি করে মানুষের নজর কাড়ে। তাদের দেখা-দেখি পটুয়াখালীর গলাচিপায় সবুজ রঙের ঝাল রসগোল্লা তৈরি করে নিপু মিষ্টান্ন ভাণ্ডার। তাও বেশ সাড়া ফেলে বরিশাল বিভাগের ছয় জেলায়। তাদের পর এবার বরিশাল নগরীর বিষু ঘোষ তৈরি করলেন কাঁচা মরিচের গোল্লা।

 

 

Source link

Related posts

কি‌শোরগ‌ঞ্জে করোনায় ২৪ ঘণ্টায় আরও ৫ জ‌নের মৃত্যু

News Desk

২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ১৪৪৪

News Desk

সিলেটে গুজব রটনাকারীদের তালিকা হচ্ছে

News Desk

Leave a Comment