free hit counter
বাংলাদেশ

দেশের ইতিহাসে প্রথম নারী অর্থসচিব হলেন ফাতিমা ইয়াসমিন

তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগেরও প্রথম নারী সচিব ছিলেন

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনকে নতুন অর্থসচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনিই দেশের ইতিহাসে প্রথম নারী অর্থসচিব।

বৃহস্পতিবার (১৬ জুন) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সম্প্রতি তার পূর্বসুরী অর্থসচিব আব্দুর রউফ তালুকদারকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ পান।

ফাতিমা ইয়াসমিন ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব হিসেবে যোগদান করেন। তিনি ইআরডিরও প্রথম নারী সচিব ছিলেন।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান এবং অর্থ মন্ত্রণালয়ের ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্সের (আইপিএফ) মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন ফাতিমা ইয়াসমিন।

১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেওয়া এই কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি থেকেও উন্নয়ন অর্থনীতিতেও স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে তার।

ফাতিমা ইয়াসমিন যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের হুবার্ট এইচ. হামফ্রে পাবলিক পলিসি ফেলো ছিলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে লিডিং সাকসেসফুল প্রোগ্রামের এক্সিকিউটিভ প্রোগ্রাম সম্পন্ন করেছেন এই নারী কর্মকর্তা।