Image default
বাংলাদেশ

দাম কমবে জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল ও মাইক্রোবাসের

আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে চার স্ট্রোক ইঞ্জিনচালিত মপড বা জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেলের ওপর আরোপিত সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব করেন। এর ফলে এই পণ্যটির দাম কমতে পারে।

এর আগে সংসদের অধিবেশন শুরুর পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমোদনক্রমে প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। মপডের সম্পূরক শুল্ক প্রত্যাহার সম্পর্কে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মপড একটি জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল। এটি ক্ষুদ্র ব্যবসায়ী ও জনসাধারণের অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বিধায় সাশ্রয়ী মূল্য নিশ্চিত করার লক্ষ্যে মপড-এর শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি।

প্রস্তাবিত বাজেটে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোরও প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, নছিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করতে চাই। সে জন্য মাইক্রোবাস আমদানিতে শুল্কহার কমানোর প্রস্তাব করছি। এ ছাড়া বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে এ ধরনের গাড়ি আমদানির ওপর শুল্কহার পুনর্বিন্যাস করার কথাও বলেন।

এর পাশাপাশি মোটরসাইকেল উৎপাদনকারী ও সংযোজনকারী শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে পশ্চাৎ–সংযোগ শিল্পের প্রসারে প্রয়োজনীয় সংশোধনী আনারও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

উল্লেখ্য, ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধার্য করে আগামী অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে ঘাটতি ধরা হয়েছে ৬ দশমিক ২ শতাংশ।

Related posts

খাসিয়াদের সহস্রাধিক পানগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

News Desk

যৌতুক না পেয়ে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ

News Desk

শীতে জবুথবু রাজশাহীর জীবনযাত্রা, ভোগান্তিতে ছিন্নমূল মানুষ

News Desk

Leave a Comment