জামালপুরে যমুনার পানি বিপদসীমার ওপরে, দুর্ভোগে ২ লাখ মানুষ
বাংলাদেশ

জামালপুরে যমুনার পানি বিপদসীমার ওপরে, দুর্ভোগে ২ লাখ মানুষ

জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে খুব ধীরগতিতে পানি কিছুটা কমলেও দুর্ভোগ পোহাচ্ছেন বন্যাদুর্গতরা। এখনও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনা নদীর পানি। রয়েছে খাবার ও সুপেয় পানির সংকট।  

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, সোমবার (৮ জুলাই) সকাল ১০টায় দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি গত ২৪ ঘণ্টায় ৯ সেন্টিমিটার কমে বিপদসীমার ৭৮ সেন্টিমিটার ও সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে ৫ সেন্টিমিটার কমে বিপদসীমার ১১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি আরও জানান, খুব ধীরগতিতে পানি কিছুটা কমলেও মানুষের দুর্ভোগ কমেনি। দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার ৫০টি ইউনিয়নের দুই লাখ মানুষ এখনও পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যার কারণে তলিয়ে গেছে ৮ হাজার হেক্টর ফসলি জমি। এ ছাড়া ২৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৬৭টি মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ রয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, ‘বন্যাদুর্গতদের জন্য ১১টি আশ্রয়কেন্দ্রে কয়েক হাজার পরিবার আশ্রয় নিয়েছে। বিভিন্ন স্থানীয় ও আঞ্চলিক সড়ক ডুবে যাওয়ায় যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্গত এলাকায় খাবার ও সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। দুর্গতদের জন্য ৫০০ মেট্রিক টন চাল, ১০ লাখ টাকা ও সাড়ে ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে।’

Source link

Related posts

৪৪তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ

News Desk

চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে গড়ে তুলবো

News Desk

হিলিতে সজনের কেজি ১৫, কাঁচা কাঁঠাল ৪০ 

News Desk

Leave a Comment