free hit counter
বাংলাদেশ

জমে উঠেছে নজরুল মেলা, দর্শনার্থীদের ভিড়

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তীর উৎসব উপলক্ষে ময়মনসিংহের ত্রিশালে দরিরামপুর একাডেমি মাঠে বসেছে নজরুল মেলা। একাডেমি মাঠের নজরুল মঞ্চে বুধবার (২৫ মে) নজরুল জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধন করা হয়। ওই দিন থেকেই জমে উঠে তিন দিনব্যাপী এই মেলা। মেলা চলবে শুক্রবার পর্যন্ত। 

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার মেলা হচ্ছে। নজরুল ভক্তদের ঢল নেমেছে মেলার স্টলগুলোতে। মেলায় বসেছে কয়েকশ স্টল। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও হরেক রকমের খাবার ছাড়াও মেলায় বিনোদনের জন্য রয়েছে ঐতিহ্যের পুতুল নাচ, নৌকা সদৃশ নাগর দোলা। বাঁশের বাঁশি, কারুপণ্য ও খেলনাসহ আছে নানা কিছু। নকশিকাঁথার সামিয়ানা টানিয়ে নিরাপত্তাবেষ্টনীর পুরোটাই ঢেকে দেওয়া হয়েছে।

ঐতিহ্যের পুতুল নাচে বুধবার প্রথম দিন ছিল প্রচুর দর্শক উপস্থিতি। একই চিত্র দেখা গেছে, মেলার নৌকা সদৃশ নাগরদোলায়। বিশেষ করে শিশু-কিশোরদের বাঁধভাঙা আনন্দ-উচ্ছ্বাস ছিল নাগরদোলাকে ঘিরে। এর বাইরে নজরুলের বাঁশের বাঁশি ও গ্রামীণ জীবনের ঐতিহ্য কারুপণ্যের স্টল মেলাকে আরও আকর্ষণীয় করে তুলেছে। গৃহস্থালির দা-বটি, বেলনা ও হাঁড়ি-পাতিল থেকে শুরু করে নানা কিছু সোভা পাচ্ছে মেলার স্টলে স্টলে। আচার, চটপটি ও জিলাপিসহ থেকে শুরু করে নানা রকমের মুখরোচক খাবারের স্টলেরও কোনও কমতি নেই নজরুল মেলায়।

মেলায় আসা নজরুল ভক্ত ফাতেমা শবনম বলেন, ‘প্রতিবছরই ত্রিশালবাসী নজরুল মেলার অপেক্ষায় থাকেন। করোনার কারণে দুই বছর মেলা বন্ধ থাকায় আমাদের মন খারাপ ছিল। কিন্তু এবার জন্মজয়ন্তীর সঙ্গে তিন দিনব্যাপী নজরুল মেলা হওয়ায় ভক্তদের ঢল দেখা যাচ্ছে মেলার বিভিন্ন স্টলে।’

মেলায় দর্শনার্থীদের ভিড় দেখা গেছে

তিনি আরও জানান, মেলা থেকে বিভিন্ন গৃহস্থালী পণ্য কিনেছেন। ত্রিশালের মানুষ সারা বছরের গৃহস্থালী পণ্য মেলা থেকে কিনতে পেরে খুব খুশি।

নজরুল মেলায় বেচাকেনা ভালো হওয়ায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এসেছেন পণ্য নিয়ে। সাতক্ষীরা থেকে আসা কসমেটিকস পণ্যের দোকানি শামসুল হক বলেন, প্রায় ২০ বছর ধরে এই মেলায় কসমেটিকস পণ্য বেচাকেনা করি। প্রতিবছরই বেচাকেনা ভালো হয়। এবারও বেচাকেনা আশানুরূপ হবে প্রত্যাশা করছি।

নজরুল ভক্তদের ঢল নেমেছে মেলার স্টলগুলোতে

যশোর থেকে কাঠের বিভিন্ন পণ্য নিয়ে আসা দোকানি খলিল মিয়া জানান, আগে দিনব্যাপী মেলা হতো‌। এবারই প্রথম তিন দিনব্যাপী মেলা হচ্ছে। এতে ব্যবসায়ীরা খুব একটা লাভবান হতে পারবেন না। মেলার সময়সীমা আরও কয়েকদিন বাড়ানোর দাবি জানান এই ব্যবসায়ী।

নজরুল জন্মজয়ন্তী উৎসব এবং নজরুল মেলা নিরাপত্তায় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 

জেলা পুলিশ সুপার আহমার উজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উৎসব এবং নজরুল মেলা প্রতি বছরই জমে। এখানে বিভিন্ন এলাকার মানুষজন জমায়েত হন। নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

Source link

bG TG ED GB NH MJ RT WQ