free hit counter
বাংলাদেশ

চুইঝালের দাম কেজিতে বেড়েছে ৪০০ টাকা 

দক্ষিণাঞ্চলের বিখ্যাত ঝাল মসলা চুইঝাল। গরুসহ বিভিন্ন মাংসের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় মসলাটি। মাংসের সঙ্গে চুইঝাল খুলনা-বাগেরহাটসহ দক্ষিণাঞ্চলের অন্যতম খাবার হিসেবে পরিচিত। তাই ঈদুল আজহাকে কেন্দ্র করে মোংলায় বেড়েছে চুইঝালের চাহিদা। একইসঙ্গে কেজিতে দাম বেড়েছে ৪০০ টাকা। 

সাধারণ সময়ে মোংলার হাট-বাজারে প্রতিকেজি চুইঝাল ৪০০ থেকে ৮০০ টাকা বিক্রি হয়। তবে ঈদ উপলক্ষে ১২০০ থেকে তিন হাজার টাকা কেজি দরে তা বিক্রি হচ্ছে।

স্থানীয় কৃষি বিভাগের তথ্যমতে, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা বাগেরহাট, খুলনা, নড়াইল, যশোর ও সাতক্ষীরার মানুষের কাছে জনপ্রিয় ঝাল মসলা চুইঝাল। 

স্থানীয় সূত্র জানায়, মাংসের স্বাদ বৃদ্ধিতে এ অঞ্চলের মানুষ মসলাটি ব্যবহার করেন। বর্তমানে দেশের অন্যান্য জেলাতেও ঝাল মসলা হিসেবে চুইঝালের জনপ্রিয়তা বাড়ছে। চুই লতা জাতীয় গাছ। এর কাণ্ড ধূসর এবং পাতা পান পাতার মতো, দেখতে সবুজ রংয়ের। খেতে ঝাল হলেও এর রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুণ। চুইলতার শিকড়, কাণ্ড, পাতা, ফুল-ফল সবই ভেষজ গুণসম্পন্ন। তবে বেশি ব্যবহৃত হয় হাঁস ও গরুর মাংস রান্নায়।

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. আজিজুর রহমান বলেন, ঈদুল আজহায় বাগেরহাটে চুইঝালের চাহিদা বাড়ে। এ বছর জেলায় ১৫ হেক্টর জমিতে চুইঝাল চাষ করা হয়েছে। এ থেকে প্রায় ৩০ টন চুইঝাল উৎপাদন হয়েছে। বাজারমূল্য দেড় কোটি টাকার বেশি। বর্তমানে ব্যক্তিগত ও বাণিজ্যিকভাবে বাগেরহাটে দিন দিন বৃদ্ধি পাচ্ছে চুইঝালের চাষ। এছাড়া বাগেরহাটের গণ্ডি পেরিয়ে অন্যান্য জেলার মানুষের কাছেও মাংসের স্বাদ বাড়াতে চুইঝাল জনপ্রিয়। 

 মোংলা পৌরসভার প্রধান বাজারের চুইঝাল বিক্রেতা সেলিম হাওলাদার বলেন, চাষি ও গৃহস্থদের কাছ থেকে আমরা পাইকারি দামে চুইঝাল কিনি। কিন্তু কোরবানির ঈদ উপলক্ষে চুইঝালের  চাহিদা বেড়ে যাওয়ায় দামও বাড়িয়ে দিয়েছেন পাইকাররা। সাধারণ সময়ে দৈনিক ৫ থেকে ১০ কেজি চুইঝাল বিক্রি করি। ঈদের সময় চাহিদা বাড়ায় দৈনিক ৩০ থেকে ৫০ কেজি চুইঝাল বিক্রি করছি। আগে ছোট চুইঝাল ৪০০ থেকে ৬০০ টাকা ও মাঝারিটা ৮০০ টাকা কেজি বিক্রি করেছি। এখন ৮০০ থেকে ১২০০ টাকা দরে বিক্রি করছি। বড় সাইজের চুইঝাল তিন হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

চুইঝাল কিনতে আসা হাফিজুর রহমান বলেন, চুইঝাল ছাড়া গরুর মাংসের স্বাদ পুরোপুরি পাওয়া যায় না। ঈদের সময় চুইঝাল দিয়ে রান্না করা গরুর মাংস আমার কাছে খুবই প্রিয়। তাই দাম একটু বেশি হলেও চুইঝাল কিনলাম।

 

Source link