Image default
বাংলাদেশ

চট্টগ্রামের কাজির দেউড়ি শিশুপার্ক সিলগালা

সিলগালা করে বন্ধ করে দেওয়া হয়েছে চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ি সার্কিট হাউসের সামনে অবস্থিত শিশুপার্কটি। এরপর জমির মালিক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে পার্কটি হস্তান্তর করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সোমবার (২৩ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার রাকিবুল হাসান এবং নু-এমং মারমা মং উপস্থিত থেকে পার্কের মূল ফটক সিলগালা করেন। পরে ফটকের সামনে একটি বিজ্ঞপ্তি টাঙিয়ে দেওয়া হয়। তাতে লেখা আছে– ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্পত্তি। বিনা অনুমতিতে প্রবেশ নিষেধ। আদেশক্রমে মিলিটারি এস্টেটস অফিসার, পূর্বাঞ্চল, চট্টগ্রাম সেনানিবাস।’

জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার নু-এমং মারমা মং বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিশুপার্কের জমিটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। চট্টগ্রাম সিটি করপোরেশনকে যেসব শর্তে জমিটি ব্যবহার করতে দেওয়া হয়েছিল তা পূরণ  হয়নি। এ কারণে পার্কটি সিলগালা করে জমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছে।’

জানা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) ব্যবস্থাপনার জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জমিটি দেওয়া হয়েছিল। এরপর চট্টগ্রাম সিটি করপোরেশনের আগ্রহে ১৯৯২ সালে ১৩ জুলাই এ জমিতে শিশুপার্ক স্থাপনে অনাপত্তি দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়।

১৯৯৪ সালের ২৮ নভেম্বর ‘ভায়া মিডিয়া বিজনেস সার্ভিসেস’ নামে ঢাকার একটি প্রতিষ্ঠানের কাছে তিন একরের এই জায়গাটি ইজারা দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন। যেখানে গড়ে তোলা হয় কাজীর দেউড়ি শিশুপার্ক। এরপর ইজারার মেয়াদ শেষে ২০১৯ সালের ২৮ নভেম্বর মাসিক মাত্র দেড় লাখ টাকা ভাড়া হিসেবে ১৫ বছরের জন্য পুনরায় জায়গাটি ‘ভায়া মিডিয়া বিজনেস সার্ভিসেস’ প্রতিষ্ঠানকে ইজারা দেয় চসিক।

২০২১ সালের ৯ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, চসিক মেয়রসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে চিঠি দিয়ে  শিশুপার্কের ইজারা বাতিলের অনুরোধ করা হয়। মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠন এ আবেদন করে।

১৯৭১ সালের ১৭ ডিসেম্বর সার্কিট হাউজের সামনে এই মাঠেই চট্টগ্রামে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন মুক্তিযোদ্ধারা।

Source link

Related posts

কান ধরে ব্যবসা ছাড়তে চান অ্যাপেক্স এমডি

News Desk

ধানক্ষেতে দুই কৃষকের কীটনাশক পান: আরও একজনের মৃত্যু

News Desk

‘বাল্যবিয়ে রোধে আইনের চেয়েও সচেতনতা বেশি প্রয়োজন’

News Desk

Leave a Comment