কুড়িগ্রামে হাজারো পরিবার পানিবন্দি, চলছে ত্রাণ বিতরণ
বাংলাদেশ

কুড়িগ্রামে হাজারো পরিবার পানিবন্দি, চলছে ত্রাণ বিতরণ

ব্রহ্মপুত্র, দুধকুমার, ধরলা ও তিস্তা নদীর পানি বেড়ে কুড়িগ্রামের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। বসতভিটা ও বাড়িঘরে পানি প্রবেশ করায় বিপাকে পড়েছেন এসব এলাকার হাজারো পরিবার। গ্রামীণ সড়ক তলিয়ে যাওয়ায় বাজার সদাই করাও দুঃসাধ্য হয়ে পড়েছে। এ অবস্থায় দুর্গত মানুষের জন্য খাদ্য সহায়তা বিতরণে গতি বাড়িয়েছে জেলা প্রশাসন। বুধবার (৩ জুলাই) প্লাবিত এলাকা বাড়ার সঙ্গে তাল মিলিয়ে জেলাজুড়ে সরকারি খাদ্য সহায়তা বাড়ানো হয়েছে। জেলা প্রশাসন সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, বুধবার সদর, উলিপুর, চিলমারী, নাগেশ্বরী এবং ফুলবাড়ী উপজেলার প্লাবিত এলাকার দুস্থ মানুষের মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল ১০ কেজি চাল, এক কেজি ডাল, এক লিটার তেল ও এক কেজি লবণ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উলিপুরের থেতরাই ইউনিয়নে ১০০ পরিবার, চিলমারীর রমনা, নয়ারহাট ও চিলমারী ইউনিয়নে ৬০০ পরিবার, সদরের যাত্রাপুর ইউনিয়নের চরভগবতীপুর, খেয়ারআলগা, কালির আলগা, পোড়ার চরে ১৫০ পরিবার, নাগেশ্বরী উপজেলার গরু ভাসার চর, ফকিরগঞ্জ, নুনখাওয়া ও চরকাপনাতে ২০০ পরিবারের মাঝে সরকারি খাদ্য সহায়তা হস্তান্তর করেছে উপজেলা প্রশাসন। এ ছাড়া ফুলবাড়ী উপজেলার বড়ভিটাতে ধরলা অববাহিকার ১৫০ দুর্গত পরিবারের মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। তিস্তা অববাহিকার দুর্গত পরিবারসহ রাজারহাট উপজেলায় ৫ মেট্রিক টন চাল, ৫০০ প্যাকেট শুকনো খাবার দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ায় সরকারিভাবে খাদ্য সহায়তা বিতরণ জোরদার করা হয়েছে। জেলায় মোট ৪০৪টি আশ্রয়কেন্দ্র এবং দুর্গতদের উদ্ধারে প্রয়োজনীয় সংখ্যক নৌযান প্রস্তুত রাখা হয়েছে।

ইতোমধ্যে উপজেলাগুলোতে ১৭৬ মেট্রিক টন চাল ও ১০ লাখ ৩৫ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে জানিয়ে জেলা প্রশাসক বলেন, ‘প্রয়োজন ও চাহিদা অনুযায়ী তা বিতরণ চলছে। নতুন করে আরও ৫০০ মেট্রিক টন চাল ও ২০ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। শিগগিরই উপজেলাগুলোতে তা বরাদ্দ দেওয়া হবে। সরকার সার্বিক সহযোগিতা নিয়ে দুর্গত মানুষের পাশে থাকবে।’

Source link

Related posts

রাজশাহী মেডিকেলে আরও ১১ জনের মৃত্যু

News Desk

করোনা উপসর্গে নিয়ে ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিবের মৃত্যু

News Desk

২৩ কৃতী শিক্ষার্থীকে ভ্রমণ করানো হলো হেলিকপ্টারে

News Desk

Leave a Comment