free hit counter
বাংলাদেশ

কালভার্ট ভেঙে খালে, দুর্ভোগে ৫ ইউনিয়নের বাসিন্দা

প্রবল বর্ষণে খাগড়াছড়ি-পানছড়ি সড়কের নালকাটা এলাকার কালভার্ট ভেঙে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। দ্রুত কালভার্টটি পুনর্নির্মাণের দাবি জানিয়েছেন তারা।

খাগড়াছড়ি সড়ক ও জনপথ অধিদফতর সূত্রে জানা যায়, আশির দশকে খাগড়াছড়ি-পানছড়ি সড়কের নালকাটা নামক কালভার্টটি নির্মাণ করা হয়। এই সড়কের বেশিরভাগ বেইলি সেতু সরিয়ে ইতোমধ্যে পাকা সেতু করা হয়েছে। পূর্ব থেকে কালভার্টটি পাকা থাকায় অনেকটা নিশ্চিন্তে ছিল সড়ক ও জনপথ অধিদফতর। কিন্তু গত সপ্তাহে এক দিনের প্রবল বর্ষণে নালকাটা এলাকার কালভার্টের দুই পাশের মাটি সরে যায়। এরপর খালে পড়ে যায় পুরো কালভার্ট। ফলে খাগড়াছড়ির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে সীমান্তবর্তী পানছড়ি উপজেলার পাঁচ ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ।

নালকাটা এলাকার বাসিন্দা অরুন চাকমা, সবিনয় চাকমা, রত্না চাকমা বলেন, পানছড়ি উপজেলার সঙ্গে পুরো দেশের যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ও রোগীরা। এছাড়া অন্য পেশাজীবীদেরও ভোগান্তি পোহাতে হচ্ছে। দ্রুত পুনরায় কালভার্ট নির্মাণের দাবি জানান তারা।

সড়ক ও জনপথ অধিদফতরের প্রকৌশলী সবুজ চাকমা জানান, যেহেতু খাগড়াছড়ি-পানছড়ি সড়কটি গুরুত্বপূর্ণ, সেহেতু তারা দ্রুত ডাইভারশন সড়ক নির্মাণ করে প্রথমে বিকল্প পদ্ধতিতে যোগাযোগ চালু করা হবে। এরপর পুনরায় পরিকল্পিতভাবে আধুনিক আরেকটি কালভার্ট নির্মাণের উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

Source link