free hit counter
করোনায় মারা গেলেন অধ্যাপক ডা. শামসুজ্জামান
বাংলাদেশ

করোনায় মারা গেলেন অধ্যাপক ডা. শামসুজ্জামান

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান। আজ শনিবার সকালে রাজধানীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এর আগে গত ১০ এপ্রিল তিনি এ হাসপাতালে ভর্তি হন অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান। প্রথমে তিনি কেবিনে ছিলেন। কিন্তু অবস্থার অবনতি হওয়ায় পরে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমেদ অধ্যাপক ডা. শামসুজ্জামানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণের ফলে ডা. শামসুজ্জামানের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছিল। আজ সকাল ৭টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।’ ডা. ফারুক আহমেদ আরও বলেন, ‘ওর ফুসফুসে ইনফেকশন হয়েছিল, সেটা আর ঠিক হয় নাই। এছাড়া ডায়াবেটিস, প্রেসার, ওবেসিটি (স্থুলতা) ছিল। একইসঙ্গে বয়সও একটা বিষয়।’তিনি আরও বলেন, ‘সে (ডা. শামসুজ্জামান) আমার খুবই ঘনিষ্ঠ বন্ধু ছিল।’

অধ্যাপক ডা. একেএম শামসুজ্জামান রাজধানী মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী। তিনি স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক এবং আইইডিসিআরের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার প্রতিষ্ঠার শুরু থেকে এর পরিচালকের দায়িত্ব পালন করছিলেন তিনি।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল মেডিসিন।

Related posts

করোনামুক্তি চাইলে বাংলাদেশকে টিকা তৈরি করতে হবে : ড. বিজন

News Desk

ভারতে কমেছে সংক্রমণ ও মৃত্যু

News Desk

‘রাম সেতু’র সেটে আরও ৪৫ জন করোনা আক্রান্ত

News Desk