Image default
বাংলাদেশ

এমপি মামুনুর রশিদ কিরণের মনোনয়নপত্র বাতিল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালীর ৬টি আসনে মনোনয়ন জমাকৃত প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই করা হয়েছে। জেলার ৬টি আসনের বিপরীতে জমাকৃত ৫৫টি মনোনয়নপত্রের মধ্যে নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৩২টি বৈধ, নোয়াখালী-২ এর বর্তমান সাংসদ ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ কিরণসহ ১৬টি বাতিল ও স্থগিত করা হয়েছে ৭টি।

রবিবার (৩ ডিসেম্বর) বিকালে মনোনয়ন সংক্রান্ত তথ্যগুলো নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা দেওয়ান মাহবুবুর রহমান। এর আগে, সকাল ১০টা থেকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মনোনয়নগুলো যাচাই-বাছাই শুরু হয়।

যাচাই-বাছাই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা দেওয়ান মাহবুবুর রহমান, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মেসবাউল হক, অতিরিক্ত পুলিশ সুপার বিজয়া সেন, স্ব-স্ব প্রার্থী ও প্রার্থীদের প্রস্তাবকারী সমর্থকরা।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে, ঋণ খেলাপি, বৈধ কাগজপত্র এবং তথ্য গরমিলের কারণে ২৩ প্রার্থীর মনোনয়ন বাতিল ও স্থগিত করা হয়েছে।

যাদের মনোনয়ন বৈধ

নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সাংসদ এইচ এম ইব্রাহিম, গণফ্রন্ট থেকে মো. খোরশেদ আলম, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) হারুন অর রশিদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ প্রার্থী মো. শাহ আলম, বাংলাদেশ ইসলামি ফ্রন্টের মো. মমিনুল ইসলাম, তরিকত ফেডারেশন প্রার্থী এ কে এম সেলিম ভূঁইয়া, জাকের পার্টির মো. মোশারফ হোসেন, বাংলাদেশ কংগ্রেস থেকে আবু নাছর ওয়াহেদ ফারুক, স্বতন্ত্র (আওয়ামী লীগ) জাহাঙ্গীর আলমের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ী) বর্তমান সাংসদ ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোরশেদ আলম, স্বতন্ত্র (আওয়ামী লীগ) আতাউর রহমান ভূঁইয়া, স্বতন্ত্র (আওয়ামী লীগ) আবু জাফর টিপু, স্বতন্ত্র (আওয়ামী লীগ) এস এম জাহাঙ্গীর আলম, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নাইমুল আহসান, জাকের পার্টির এ টি এম হোসেন হায়দার, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) মোহাম্মদ আবুল কালাম আজাদের মনোনয়ন বৈধ ঘোষিত হয়েছে।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) স্বতন্ত্র (আওয়ামী লীগ) মিনহাজ আহমেদ জাভেদ, স্বতন্ত্র (আওয়ামী লীগ) ডা. এ বি এম জাফরউল্যা, জাকের পার্টির মুহাম্মদ বাহার উদ্দিন, সাংস্কৃতিক মুক্তিজোটের মো. সুমন আল হোসোইন ভূঁইয়ার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সাংসদ মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, জাকের পার্টির প্রার্থী মো. সোহরাব উদ্দিন, জাতীয় পার্টির প্রার্থী মোবারক হোসেন আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ প্রার্থী মো. আবদুল আলীম, স্বতন্ত্র (আওয়ামী লীগ) অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহিনের মনোনয়ন বৈধ ঘোষিত হয়েছে।

নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ওবায়দুল কাদের, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী মোহাম্মদ শাসছুদ্দোহা, জাতীয় পার্টির প্রার্থী ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মোহাম্মদ মকছেদুর রহমানের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

নোয়াখালী-৬ (হাতিয়া) আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও সাবেক সাংসদ মোহাম্মদ আলী, স্বতন্ত্র (আওয়ামী লীগ) আয়েশা ফেরদাউস, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট থেকে মোহাম্মদ মোজাম্মেল হকের মনোনয়ন বৈধ ঘোষিত হয়েছে।

বাতিল ও স্থগিত প্রার্থীদের মধ্যে রয়েছেন

নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) এক পার্সেন্ট ভোটার তথ্য মিল না থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী সাইদ মো. তুষার এবং আরেক স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী খন্দকার আর আমিনের মনোনয়ন বাতিল করা হয়েছে।

নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ী আংশিক) তথ্যগত ভুল, রিটার্ন জমা না দেওয়ায় বাংলাদেশ মুক্তিজোটের রবিউল হোসাইনের, নতুন ব্যাংক অ্যাকাউন্ট না থাকায় জাতীয় পার্টির তালেবুজ্জামান, এক পার্সেন্ট ভোটার তথ্য ঠিক না থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) জাহাঙ্গীর হোসেন বাবর, কাগজপত্র গরমিল থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) আবদুস সাত্তারের মনোনয়ন বাতিল, স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী মো. শিহাব উদ্দিনের আয়কর রিটার্ন ও ব্যাংক অ্যাকাউন্ট না থাকায় এবং কাগজপত্র ঠিক না থাকায় কল্যাণ পার্টির কাজী সরওয়ার আলমের মনোনয়ন স্থগিত করা হয়েছে।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের আলোকে ঋণখেলাপির অভিযোগে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের মনোনয়ন বাতিল হয়েছে, হলফনামায় মামলার তথ্য উল্লেখ না থাকায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মনোনীত প্রার্থী জয়নাল আবেদীনের মনোনয়ন বাতিল, শতকরা ১ ভাগ ভোটারের স্বাক্ষর ও তথ্যে গরমিল থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী আবুল কাশেমের মনোনয়ন বাতিল, কাগজপত্রে গরমিল থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী মো. মনিরুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়েছে।

ডেল্টা জুট মিলের পরিচালক থাকাকালীন বাখরাবাদ গ্যাসের ৭০ লাখ টাকা বকেয়া থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী আক্তার হোসেনের মনোনয়ন স্থগিত, আয়কর রিটার্ন জমা না দেয়ায় বাংলাদেশ সাম্যবাদী দল মনোনীত প্রার্থী মহিউদ্দিনের মনোনয়ন স্থগিত, নির্বাচনি ব্যয় পরিচালনা-সংক্রান্ত নতুন ব্যাংক অ্যাকাউন্ট না থাকা ও আয়কর রিটার্ন জমা না দেওয়ায় জাতীয় পার্টির প্রার্থী ফজলে এলাহী সোহাগের মনোনয়ন স্থগিত করা হয়েছে।

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) ঋণখেলাপির দায়ে বাতিল হয়েছে বিকল্পধারার প্রার্থী মেজর (অব.) আবদুল মন্নান, আবেদন ফরমের তথ্য সঠিকভাবে প্রদান না করা, রিটার্ন দাখিল না করা, প্রস্তাবকারীর নাম ও তথ্যে গরমিল, শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকায় বাতিল হয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) প্রার্থী এস এম রহিম উল্যা, ঋণখেলাপি, ক্রেডিট কার্ডের ঋণের দায়ে গণতন্ত্রী পার্টি সারওয়ার ই দীন, তথ্যে গরমিল থাকায় বাংলাদেশ মুক্তিযুদ্ধ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী মো. জিহাদ চৌধুরীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আয়কর রিটার্ন জমা না দেওয়ায় স্থগিত করা হয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী শাকিল মাহমুদ চৌধুরীর মনোনয়ন।

নোয়াখালী-৬ (হাতিয়া) আয়কর রিটার্ন পেপার জমা না দেওয়া, প্রস্তাবকারী ও সমর্থনকারীর নাম ঠিকানা না থাকায় আসনটিতে মনোনয়ন বাতিল হয়েছে এনপিপির প্রার্থী তারিকুল ইসলাম, এক পার্সেন্ট ভোটার যথাযথ না থাকায় স্বতন্ত্র (আওয়ামী লীগ) প্রার্থী আমিরুল ইসলামের মনোনয়ন বাতিল, শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকায় স্থগিত করা হয়েছে জাতীয় পার্টির প্রার্থী মুশফিকুর রহমানের মনোনয়ন।

Source link

Related posts

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বেড়েছে যানবাহনের চাপ

News Desk

হরতালের সমর্থনে বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

News Desk

সাতক্ষীরায় আজও প্রায় ৪২ শতাংশ শনাক্ত, একদিনে আক্রান্ত ২৫

News Desk

Leave a Comment