অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, শিক্ষাকে যুগোপযোগী করা ও শিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে আওয়ামী লীগ সরকার ১ লাখ ৫ হাজার শিক্ষকের চাকরি সরকারিকরণ করেছে। ২০০৯ সাল থেকে প্রাথমিকে ১ লাখ ৯৭ হাজার ৮৬৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেল তিনটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন তিনি। বাজেট বক্তৃতার লিখিত বক্তব্যে এ তথ্য জানা গেছে।

অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক পর্যায়ের ১ লাখ ৯৭ হাজার ৮৬৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হযেছে। প্রধান শিক্ষক পদ দ্বিতীয় শ্রেণির মর্যাদায় উন্নীতকরণ এবং সহকারী শিক্ষকদের বেতন দুই ধাপ উন্নীতকরণসহ ৭৯ হাজার ৩৩২ জন প্রধান শিক্ষককে লিডারশিপ প্রশিক্ষণ দেয়া হয়েছে। সকল শিক্ষককে বিষয়ভিত্তিক ও আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান ইত্যাদি কার্যক্রম অব্যাহত রয়েছে।

উপবৃত্তি প্রদান অব্যাহত রাখার পাশাপাশি স্কুল মিল পলিসি বাস্তবায়নের ফলে প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের ভর্তির হার বৃদ্ধি, ঝরে পড়ার হার বহুলাংশে হ্রাস এবং নিয়মিত উপস্থিতির হার বৃদ্ধি পেয়েছে বলে জানান তিনি।

Related posts

বোয়ালখালী বজ্রপাতে এক দিন মজুরের মৃত্যু

News Desk

বছরে ৪০ হাজার টন মাশরুম উৎপাদন হচ্ছে

News Desk

এডিস মশা নিয়ন্ত্রণ অভিযানে ৩ লাখ ৩১ হাজার টাকা জরিমানা

News Desk

Leave a Comment