free hit counter
অন্যান্য

মাঝ আকাশেই ক্ষেপণাস্ত্র ধ্বংসের পরীক্ষা চালাল চীন

মাঝ আকাশেই শত্রুর ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেওয়া প্রযুক্তির সফল পরীক্ষা চালানোর দাবি করেছে চীন। ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য মধ্যপাল্লার এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষায় ‘প্রত্যাশিত লক্ষ্য অর্জিত’ হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে সব ধরনের ক্ষেপণাস্ত্রের গবেষণা বাড়িয়েছে চীন। এর মধ্যে রয়েছে মহাকাশে স্যাটেলাইট ধ্বংস করে দেওয়া থেকে শুরু করে পারমাণবিক বোমা বহনকারী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংসের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী আধুনিকায়ন প্রকল্পের অংশ হিসেবে এসব গবেষণা চলছে।

রোববার এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মাঝ আকাশে ক্ষেপণাস্ত্র ধ্বংসে ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য মধ্যপাল্লার এ প্রযুক্তির পরীক্ষা ওই রাতে চালানো হয়েছে। এই পরীক্ষা তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছেছে। এই পরীক্ষা আত্মরক্ষামূলক। কোনো দেশকে উদ্দেশ্য করে এ পরীক্ষা চালানো হয়নি। বিবৃতিতে এর বাইরে বিস্তারিত কিছু বলা হয়নি।

এর আগেও মাঝ আকাশে ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেওয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছিল বেইজিং। এ ধরনের পরীক্ষার সর্বশেষ আনুষ্ঠানিক ঘোষণা এসেছিল ২০২১ সালের ফেব্রুয়ারিতে।

দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরোধিতা করে আসছে চীন ও তার মিত্র রাশিয়া।

Related posts

আরও ১৭ লাখ সিনোফার্মের টিকা দেশে পৌঁছাল

News Desk

চীনের আধিপত্য রুখতে একমত যুক্তরাষ্ট্র-জাপান

News Desk

গ্রিনহাউস গ্যাস নিঃসরণে শীর্ষে চীন

News Desk