free hit counter
অন্যান্য

প্রধানমন্ত্রীর পদত্যাগ প্রস্তাবে মাখোঁর না

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ নিজের নিয়োগ করা প্রধানমন্ত্রীর পদত্যাগের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, সরকারকে অবশ্যই কাজ চালিয়ে যেতে হবে। গত রোববার মাখোঁর জোট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি ব্যাপক সমালোচনার মুখে পড়েন। এতে তাঁর ভবিষ্যৎ হুমকির মুখে পড়েছে। এ পরিস্থিতিতে প্রেসিডেন্টকে অন্য দলের কাছ থেকে সমর্থন পাওয়া জরুরি হয়ে দাঁড়িয়েছে।

বিষয়টি নিয়ে মঙ্গলবার বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনায় বসার কথা মাখোঁর। তবে মাখোঁ সরকারের সঙ্গে ডানপন্থি মেরিন লা পেন বা বামপন্থি জ্যঁ-লুক মিলশ্যঁ কাজ করতে আগ্রহী নন।
এলিসি প্রাসাদ জানিয়েছে, প্রধানমন্ত্রী বর্নি মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট মাখোঁর কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে পদত্যাগের প্রস্তাব দেন। প্রেসিডেন্ট তা গ্রহণ করেননি। প্রেসিডেন্ট গঠনমূলক সমাধানের পথে হাঁটবেন।

প্রথা অনুযায়ী পার্লামেন্ট নির্বাচনের পর ফ্রান্সের প্রধানমন্ত্রী পদত্যাগের প্রস্তাব দেন। প্রায় ক্ষেত্রে প্রেসিডেন্ট একই ব্যক্তিকে ফের ওই পদে নিয়োগ দেন, যাতে করে তিনি নতুন সরকার গঠনের কাজ শুরু করতে পারেন। তবে এবার প্রেক্ষাপট আলাদা। খবর এএফপির।

Related posts

বিশ্বজুড়ে করোনায় ২৪ ঘণ্টায় ৮৬৫২ জনের মৃত্যু

News Desk

ইউরোপের পথে সাতক্ষীরার ৫০০ মেট্রিক টন আম

News Desk

ফ্রান্সে হিজাব নিষিদ্ধ বিল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড়

News Desk