free hit counter
অন্যান্য

এসএসসি রেজাল্ট ২০২১ | এস এস সি , দাখিল, ভোকেশনাল রেজাল্ট {মার্কশীটসহ} | SSC Result 2021 All Board

এসএসসি রেজাল্ট 2021 দেখার নিয়ম | SSC Result 2021 Date

আপনি কি একজন এসএসসি শিক্ষার্থী? রেজাল্ট দিয়ে দিয়েছে কিভাবে ঘরে বসে রেজাল্ট পাবেন তা নিয়ে চিন্তিত ?

পরীক্ষা প্রতিটি শিক্ষার্থীর জীবনে এক শঙ্কার নাম। আপনি যে মানের শিক্ষার্থী হউন না কেন পরীক্ষার ফলাফল কি হবে তা নিয়ে একটা শঙ্কা মনের মধ্যে বাস করে সবসময়। অনেক সময় শংকা এতটাই তীব্র হয় যে ফলাফল নিয়ে নানা ধরণের ভয় ভিত্তি কাজ করে। পরীক্ষা যেমনি হউক না কেন এক নাম না জানা অস্থিরতা কাজ করেই। তাই ফলাফল নিয়ে সকল শিক্ষার্থী খুবই উদ্বিগ্ন থাকে।

পরীক্ষার গুরুত্ব:

একজন শিক্ষার্থীর শিক্ষা জীবন এ নানা ধরণের পরীক্ষার মুখোমুখি হয়ে থাকে। স্কুলে ভর্তি হবার পর প্রতিটি শিক্ষার্থীকে স্কুলের ধাপে পরিবর্তি শ্রেণিতে উত্তীর্ণ হতে নিজের দক্ষতা যাচাইয়ের জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষা নিয়ে তাই আতঙ্কের মধ্যে দিয়ে যেতে হয় শিক্ষার্থীদের। প্রতি শিক্ষার্থীর জীবনে তাই পরীক্ষার গুরুত্ব কোনো অংশে কম নয়।

এসএসসি পরীক্ষার্থীরা অধীর অপেক্ষায় আছেন তাদের এসএসসি রেজাল্ট কি হবে সেটি জানার জন্য। তবে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম শিক্ষার্থীরা শুধুমাত্র নিজেদের বিভাগীয় বিষয়গুলো পরীক্ষা দিয়েছেন। আর এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে সবার মধ্যে উদ্বেগ তৈরি হয়। এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে? এবং সেই রেজাল্ট নিয়ে নানা জল্পনা-কল্পনা থাকে।

শিক্ষা বোর্ড থেকে এসএসসি রেজাল্ট জানানোর জন্য নির্দিষ্ট কোন তারিখ উল্লেখ করে দেয়া হয়নি। তবে শিক্ষামন্ত্রী নির্দেশনা অনুসারে- ২৭শে-৩১শে ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ হতে পারে।

তবে আমরা সকলেই জানি যে পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। বাংলাদেশের শিক্ষা মন্ত্রী দীপু মনি সে অনুসারে পরীক্ষার ফল প্রকাশ করবে বলে জানিয়েছেন।

ঢাকা বোর্ড কর্তৃক জানা গেছে এসএসসি পরীক্ষার ফলাফল চলতি মাসে প্রকাশ করা হবে। এবং বোর্ডে জমা দেয়া হয়েছে। এবং শিক্ষক-শিক্ষার্থীদের খাতা দেখে বোর্ডে পাঠাচ্ছেন। এখন শুধুমাত্র নম্বরগুলো সফটওয়ারের মাধ্যমে এন্ট্রি করে ফলাফল জমা দেয়া হবে।

ঘরে বসেই এসএসসি ফলাফল ২০২১

এসএসসি পরীক্ষা শেষ হবার ৩ মাসের মধ্যে সাধারণত ফলাফল ঘোষণা করা হয়ে। আগে এক সময় ফলাফল পাবার জন্য প্রতিটি শিক্ষার্থীকে স্কুলে গিয়ে ফলাফল গ্রহণ করতে হতো। কিন্তু স্কুলে গিয়ে ফলাফল গ্রহণ করতে গিয়ে ফলাফল খারাপ হলে শিক্ষার্থীদের নিজস্ব মনোবল নষ্ট হয়ে যেত। কিন্তু সময়ের সাথে সাথে প্রযুক্তির অবদানের ফলে এখন শিক্ষার্থীদের স্কুলের ফলাফল ধরন পাল্টেছে। এখন যেকোনো শিক্ষার্থী তার এসএসসি পরীক্ষার ফলাফল ঘরে বসেই পেয়ে যেতে পারে।

এসএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম

২০২১ সালের শিক্ষার্থীরা আপনারা ঘরে বসেই নিজের পরীক্ষার কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন। ফলাফল আপনি তিনটি। মাধ্যমে পেতে পারেন।

প্রি রেজিস্ট্রেশন এর মাধ্যমে।
অনলাইনের মাধ্যমে।
এসএমএসের মাধ্যমে।

প্রি রেজিষ্ট্রেশন ২০২১ – SSC Result 2021 Registration

মূলত এসএসসির শিক্ষার্থীরা ঘরে বসে ফলাফল পেতে চাইলে তাকে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। বাংলাদেশের শিক্ষাখাতে এক অসাধারণ উদ্যেগ হলো এই প্রি রেজিস্ট্রেশন পদ্ধতি। প্রি রেজিস্ট্রেশন এর মাধ্যমে কোনো শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের পূর্বেই ঘরে বসে পেয়ে যেতে পারে তার পরীক্ষার ফলাফল। মহামারী করোনার প্রাদুর্ভাবের কারণে যেখানে শিক্ষা প্রিতষ্ঠান বন্ধ ছিল এবং সেই সাথে সারা দেশে লকডাউন চলছিল ঠিক রাখনি গতবছর ২০২০ সাল থেকে শুরু হয়েছে এই প্রি রেজিস্ট্রেশন পদ্ধতির উৎপত্তি হয়েছে।

বিগত বছর অর্থৎ ২০২১ সালেও এই ধারা অব্যাহত থাকবে। কিন্তু অনেকে ই জানেন না কিভাবে করতে হয় প্রি-রেজিস্ট্রেশন। আপনাদের সুবিধার্থে চলুন জেনে আসি কিভাবে করতে হয় প্রি-রেজিস্ট্রেশন :

প্রথমে আপনার মোবাইল ফোনে ম্যাসেজ অপশনে যেতে হবে।

ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC <Board Name><Ssc Roll Number><Year> লিখে।

Dhaka Board <DHA>
Cumilla Board <CUM>
Jessore Board<JES>
Barisal Board <BAR>
Dinajpur Board <DIN>
Madrasah Board <MAD >
Technical Board <BTEB >

ঊদাহরণস্বরূপ বলা যায়, ধরুন আপনি কুমিল্লা বোর্ডের একজন শিক্ষার্থী। আপনি আপনার ফোনে ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে SSC <CUM><১২৩৪৫৬৭৮৯০১><২০২১>এ। টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

প্রি রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনাকে একটি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। প্রি-রেজিস্ট্রেশন এর মাধ্যমে আপনি ফলাফলের দিন ঘরে বসেই পেয়ে যাবেন কাঙ্খিত ফলাফল

অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট

মার্কশিট সহ অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার উত্তম একটি উপায় হলো অনলাইন। অনলাইনের মাহ্যামে আপনি ঘরে বসে মার্কশিটসহ রেজাল্ট দেখতে পাবেন। কিভাবে আপনি মার্কশিটের মাধ্যমে রেজাল্ট দেখতে পাবেন তার একটি তালিকা নিচে তুলে ধরার চেষ্টা করছি।

প্রথমে আপনাকে (www.educationboardresult.com.bd) ওয়েবসাইটে ক্লিক করতে হবে।

ওয়েবসাইটে ক্লিক করার পর আপনাকে আপনার ইকোভেলেন্ট রেজাল্ট যেমন jsc /ssc /hsc বাছাই করতে হবে।

আপনি যদি SSC এর রেজাল্ট জানতে চান তাহলে ssc সিলেক্ট করে মেনু বাড়ে এক্সাম সাল ইনপুট দিতে হবে।

আপনাকে আপনার এডুকেশন বোর্ড সিলেক্ট করতে হবে।

পরবর্তীতে রোল নম্বর ইনপুট দেওয়ার পর ক্যাপচা পূরণ করতে হবে।

ক্যাপচা পূরণ করলে আপনার মার্কশিট সহ এসএসসি রেজাল্ট চলে আসবে।

এস এস সি রেজাল্ট 2021 দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট

এসএসসি শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে তাদের এসএসসি রেজাল্ট দেখতে পারবে। এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট জানার জন্য অবশ্যই কিভাবে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানা যায় সে সম্পর্কে জানতে হবে।

প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে SSC<space>board name first 3 letter<space>Roll<space>2021. এরপর 16222 নাম্বারে SMS Send করতে হবে।

তবে যে সকল শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে রয়েছে তাদের জন্য নিম্নের নিয়মটি অনুসরন করতে হবে-

SSC<space>Tech<space>Roll<space>2021. এরপর 16222 নাম্বারে SMS Send করতে হবে।

শিক্ষার্থীদের সুবিধার্থে এসএসসি বা সমমানের পরীক্ষার রেজাল্ট এবং কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার রেজাল্ট নিম্নে উদাহরণ এর মাধ্যমে দেখানো হলো।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- SSC DHA 123456 2021
এসএমএসের মাধ্যমে দাখিল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- DAKHIL MAD 123456 2021
এসএমএসের মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- SSC TEC 123456 2021
সকল শিক্ষা বোর্ডের শর্ট কোড (বোর্ডের নামের ১ম ৩ অক্ষর)

নিম্নে একটি টেবিল এর মাধ্যমে সকল শিক্ষা অনুষদ সমূহ উপস্থাপন করা হলো-

Board Name
Board Name Short Code
Dhaka Board DHA
Sylhet Board SYL
Barisal Board BAR
Comilla Board COM
Jessore Board JES
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Madrasah Board MAD
Technical Board TEC

ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট

যে সকল এসএসসি পরীক্ষার্থীরা ঢাকা বোর্ডের অন্তর্গত রয়েছে সে সকল শিক্ষার্থীরা এসএসসি রেজাল্ট জানার জন্য অপেক্ষা করছেন। ঢাকা বোর্ডের শিক্ষার্থী সব সময় সব থেকে বেশি হয়ে থাকে। আর বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা সব থেকে বেশি হয়।

প্রত্যেক বছর তুলনামূলকভাবে অন্যান্য বোর্ডের সাথে ঢাকা বোর্ডের রেজাল্ট ভালো হয়ে থাকে তাই এই বোর্ড নিয়ে উদ্বেগ সকলের মধ্যে রয়েছে। যেহেতু এসএসসি রেজাল্ট প্রকাশ হওয়ার নির্দিষ্ট কোন তারিখ জানা যায় নি সেহেতু শিক্ষার্থীদের অবশ্যই অপেক্ষা করতে হবে ধৈর্য সহকারে।

এসএমএসের মাধ্যমে যেভাবে শিক্ষার্থীরা ঢাকা বোর্ডের এসএসসি ফলাফল জানতে পারবে সে নিয়মটি নিম্নে উল্লেখ করা হলো একটি উদাহরণের মাধ্যমে- SSC DHA 123456 2021

সুতরাং শিক্ষার্থীরা তাদের মোবাইলের মেসেজ অপশন থেকে এই নিয়ম অনুসারে এসএমএস লিখে ১৬২২২ নাম্বারে সেন্ড করলেই ফ্রিতে এসএমএস এর মাধ্যমে তাদের ফলাফল জানতে পারবে।

চট্টগ্রাম বোর্ড এসএসসি রেজাল্ট

চট্টগ্রাম বোর্ড এসএসসি পরীক্ষার্থীদের অন্যতম একটি জনপ্রিয় শিক্ষা বোর্ড। ঢাকা বোর্ডের মত এই বোর্ডে ও শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা ব্যাপক লক্ষ্য করা যায়। বাংলাদেশের যতগুলো শিক্ষা বোর্ড রয়েছে সবগুলো বোর্ডে তুলনামূলক ভাবে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা বিদ্যমান রয়েছে।

সুতরাং সকল শিক্ষার্থী চট্টগ্রাম বোর্ডের এসএসসি পরীক্ষা দিয়েছে যে সকল শিক্ষার্থীরা অনলাইন এবং অফলাইন পদ্ধতিতেই রেজাল্ট দেখতে পারবে। অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবে এবং অফলাইনে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারবে অথবা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থান করে এসএসসি রেজাল্ট জানতে পারবে।

তবে এসএমএসের মাধ্যমে চট্টগ্রাম বোর্ডের শিক্ষার্থীরা যেভাবে এসএসসি ফলাফল দেখতে পারবে সেই নিয়মটি নিম্নে দেয়া হল- SSC CHI 123456 2021

কুমিল্লা বোর্ড এসএসসি রেজাল্ট

কুমিল্লা বোর্ডের এসএসসি শিক্ষার্থীরা যেভাবে কুমিল্লা বোর্ডের এসএসসি ফলাফল জানতে পারবে সেগুলো হচ্ছে- অনলাইন, মোবাইল এসএমএস, শিক্ষাপ্রতিষ্ঠান ইত্যাদি।

কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীরা যেভাবে মোবাইলে এসএমএসের মাধ্যমে কুমিল্লা বোর্ডের এসএসসি রেজাল্ট জানতে পারবে সেই নিয়ম হচ্ছে- SSC COM 123456 2021

বরিশাল বোর্ড এসএসসি রেজাল্ট

বরিশাল বোর্ড হচ্ছে ঢাকা বোর্ডের মত একটি অন্যতম শিক্ষা বোর্ড। এসএসসি পরীক্ষার ইতিহাস থেকে জানা যায় যে বরিশাল বোর্ডের রেজাল্ট তুলনামূলকভাবে সকল বোর্ড থেকে ভালো হয়। তাই বরিশাল বোর্ডের শিক্ষার্থী এবং অন্যান্য সকল বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে বরিশাল বোর্ডের এসএসসি রেজাল্ট নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়।

সুতরাং যে সকল শিক্ষার্থী বরিশাল বোর্ডে অন্তর্ভুক্ত রয়েছে সে সকল শিক্ষার্থী অনলাইন এবং অফলাইন দুটি মাধ্যমে ফলাফল জানতে পারবে। অনলাইনের মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীর ফলাফল দেখতে চায় তাহলে ওয়েবসাইটের মাধ্যমে দেখতে হবে। আর নিজ শিক্ষা প্রতিষ্ঠান অবস্থান করে পরীক্ষার ফলাফল জানতে পারি।

এছাড়াও এসএসসি শিক্ষার্থীরা বরিশাল বোর্ডের এসএসসি রেজাল্ট মোবাইল এসএমএস এর মাধ্যমে জানতে পারবে। আর নিয়ম নিয়মটি হচ্ছে- SSC BAR 123456 2021

যশোর বোর্ড এসএসসি রেজাল্ট

অন্যান্য সকল বোর্ডের মত যশোর বোর্ডের রেজাল্ট একই দিনে পাবলিশ করা হবে। যশোর বোর্ডের পরীক্ষার্থীরা অপেক্ষা করছেন সেই রেজাল্টের জন্য। তবে সকল বোর্ডের মত যশোর বোর্ডের রেজাল্ট ভালো হয়ে থাকে। যশোর বোর্ডের রেজাল্ট অন্যান্য সকল বোর্ডের মতো করেও অনলাইনে এবং অফলাইনে দেখার সুযোগ রয়েছে।

যে সকল শিক্ষার্থী এসএমএসের মাধ্যমে যশোর বোর্ডের এসএসসি রেজাল্ট জানতে চান তারা নিম্নে উদাহরণ টাইপ করে ১৬২২২ নাম্বারে সেন্ড করতে পারেন এবং ফ্রিতে এসএমএস এর মাধ্যমে আপনাকে যশোর বোর্ড কর্তৃক ফলাফল জানিয়ে দেয়া হবে।- SSC JES 123456 2021

রাজশাহী বোর্ড এসএসসি রেজাল্ট

রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা সব সময় তাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট নিয়ে চিন্তিত এবং উত্তেজিত থাকে। কারণ অন্যান্য সকল বোর্ডের মত এই রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা সমান তালে তাল মিলিয়ে পড়াশোনা করে ভালো ফলাফল করে থাকে।

তাই এই শিক্ষা বোর্ডের রেজাল্ট সকলের জানার ইচ্ছা অনেক বেশি থাকে। রাজশাহী বোর্ডের রেজাল্ট অনলাইন এবং অফলাইনে দেখার সুযোগ রয়েছে। তবে যে সকল শিক্ষার্থী এসএমএসের মাধ্যমে রাজশাহী বোর্ডের এসএসসি রেজাল্ট জানতে চান তাদের জন্য নিম্নে একটি উদাহরণ দেখানো হলো- SSC RSJ 123456 2021

সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট

সিলেট বোর্ডের এসএসসি 2021 সালের পরীক্ষার ফলাফল অন্যান্য সকল বোর্ডের মত একই দিনে প্রকাশ করা হবে। তবে যে সকল শিক্ষার্থীর এসএমএসের মাধ্যমে সিলেট বোর্ড এস এস সি রেজাল্ট জানতে চান সেই সকল শিক্ষার্থীদের জন্য একটি উদাহরণ উপস্থাপন করা হল।

যাতে করে তারা খুব সহজে এসএমএস পাঠিয়ে হিট এসএমএসের মাধ্যমে সিলেট বোড এসএসসি রেজাল্ট জানতে পারে।- SSC SYL 123456 2021

দিনাজপুর বোর্ড এসএসসি রেজাল্ট

দিনাজপুর বোর্ড এর সকল এসএসসি পরীক্ষার্থীরা অন্য সকলের মত করে এসেছি রেজাল্ট জানতে পারবেন একই দিনে। আর সে যদি কেউ এসএমএসের মাধ্যমে দেখতে চান তাহলে নিম্নের এই উদাহরণটি অনুসরণ করতে পারে- SSC DIN 123456 2021

মাদ্রাসা বোর্ড এসএসসি রেজাল্ট

মাদ্রাসা বোর্ড হচ্ছে জেনারেল শিক্ষা বোর্ড এর মত একটি বোর্ড। প্রতিবছর দাখিল পরীক্ষার পরীক্ষার্থীরা নিজ নিজ জেলা থেকে অবস্থান। কিন্তু বাংলাদেশের সকল জেলার দাখিল পরীক্ষার্থী মাদ্রাসা বোর্ডের অন্তর্ভুক্ত হয়ে থাকে।

তাই যেসকল এসএসসি পরীক্ষার্থী মাদ্রাসা বোর্ডের অন্তর্ভুক্ত হয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে, তারা অন্যান্য সকল বোর্ডের মত করে অনলাইনে এবং অফলাইনে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তবে যে সকল পরীক্ষার্থীর অনলাইনের মাধ্যমে রেজাল্ট জানবেন তাদের অবশ্যই বাংলাদেশের মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখানে নিয়ম অনুসারে নিজেদের রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার সাল দিয়ে সেন্ড করলে তাদের রেজাল্ট চলে আসবে।

অন্যদিকে যেসব শিক্ষার্থী অফলাইনে এর মাধ্যমে রেজাল্ট জানতে চান শিক্ষার্থীরা তাদের নিজ মাদ্রাসার অবস্থান করে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এবং যে সকল শিক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে মাদ্রাসা বোর্ডের অন্তর্গত দাখিল রেজাল্ট জানতে চান তাদের জন্য নিম্নে একটি উদাহরণ দেয়া হলো এই উদাহরণ অনুসারে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ম্যাসেজ লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করলে ফিরতি এসএমএসে মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পারবে।- SSC MAD 123456 2021

কারিগরি বোর্ড এসএসসি রেজাল্ট

বাংলাদেশের অন্যতম একটি শিক্ষা বোর্ড হচ্ছে কারিগরি শিক্ষা বোর্ড। একমাত্র এই বোর্ডের শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা দেয়া হয়। ফলে অন্যান্য সকল বোর্ডের মত করে কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীরা এসএসসি রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তবে সকল এসএসসি রেজাল্ট প্রকাশ করা হবে।

অন্যান্য সকল বোর্ডের মতো করেই কারিগরি শিক্ষা বোর্ডের রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখা যায়। এবং সেই একই নিয়মে এসএমএস লিখতে হবে এবং ১৬২২২ নাম্বারে সেন্ড করে ফ্রিতে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানা যাবে। একটি উদাহরণ দেয়া হলো- SSC TEC 123456 2021

এসএসসি পরীক্ষা

একজন শিক্ষার্থীর জীবনে প্রথম গুরুত্বপূর্ণ এবং বড় একটি পরীক্ষার নাম হলো এসএসসি পরীক্ষা। ১০ বছর শিক্ষাজীবনের পড়াশোনার ফল বলা হয় এসএসসি পরীক্ষাকে। উক্ত পরীক্ষার রেজাল্টকে কেন্দ্র করে তার বাকি জীবনের পড়াশোনা নির্ভর করে থাকে। তাই এই পরীক্ষা নিয়ে প্রত্যেক শিক্ষার্থীর এক ধরণের বাড়তি প্রস্তুতি কাজ করে। উক্ত পরীক্ষার ফলাফলের উপরে পরবর্তী কলেজ জীবনে ভর্তি নির্ভর করে বিধায় শিক্ষার্থীরা বাড়তি এক ধরণের প্রস্তুতি অবলম্বন করে থাকে এই পরীক্ষার সময়।

এসএসসি এর পূর্ণরূপ হলো সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট। মাধ্যমিক জীবনের শেষ পরীক্ষা হলো এই এসএসসি। তাই এই পরীক্ষা নিয়ে প্রত্যেক শিক্ষার্থীর আগ্রহ, উদ্দীপনার অভাব নেই। নবম শ্রেণীতে উঠার পরে শুরু হয় এই এসএসসি পরীক্ষার প্রস্তুতি। প্রস্তুতির কোনো অংশে কম রাখেন কোনো শিক্ষার্থী। যেহেতু এই ফলাফলের সাথে ভবিষতে জীবনের পড়াশোনা ওতোপ্রোতোভাবে সম্পর্কিত তাই কোনো শিক্ষার্থী এসএসসির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে আপোষ করে না।

সময়ের সাথে সাথে প্রযুক্তির আধুনিকায়নের ফলে আমরা এখন ঘরে বসেই পেতে পারছি আমাদের কাঙ্খিত ফলাফল। তাই এসএসসি ২০২১ ব্যাচের শিক্ষার্থীরা তোমরা ফলাফলের জন্য প্রস্তুত তো?