free hit counter
ইয়ার লাপিদ
অন্যান্য

ইসরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন ইয়ার লাপিদ

ইসরায়েলের ক্ষমতাসীন নড়বড়ে জোট সরকারের ওপর বাড়তে থাকা চাপ নিয়ন্ত্রণ করতে না পেরে ক্ষমতা থেকে সরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। তাঁর স্থলাভিষিক্ত হবেন জোট অংশীদার পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ।

পার্লামেন্ট বিলুপ্ত করতে আগামী সপ্তাহে ভোট দেবেন ইসরায়েলি আইনপ্রণেতারা। এর ফলে তিন বছরের মধ্যে পঞ্চমবারের মতো নির্বাচনের পথে হাঁটবে দেশটি। খবর রয়টার্সের।

এক বছর আগে বেনিয়ামিন নেতানিয়াহুর রেকর্ড ১২ বছরের প্রধানমন্ত্রিত্বের অবসান ঘটাতে জোট গড়েন বেনেট ও লাপিদ। একসময়ের সাংবাদিক ইয়ার লাপিদ এই জোটের সবচেয়ে বড় দলের নেতা। নতুন নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন তিনি।

লাপিদকে পাশে নিয়ে এক টেলিভিশন বিবৃতিতে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, আমরা আজ আপনাদের সামনে দাঁড়িয়ে আছি এমন একটি মুহূর্তে, যা সহজ নয়; কিন্তু বোঝাপড়া রয়েছে যে আমরা ইসরায়েলের জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পিত ইসরায়েল সফরের কয়েক সপ্তাহ আগে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সফরে ইসরায়েলের দীর্ঘদিনের শত্রু ইরানের বিরুদ্ধে আঞ্চলিক নিরাপত্তা সম্পর্ক জোরদার করার অপেক্ষায় রয়েছে ওয়াশিংটন।

Related posts

আমিরাতে সফরে গেলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

News Desk

ফিলিস্তিনিদের কাছে ক্ষমা চাইলেন জাতিসংঘ কর্মকর্তা

News Desk

ইরানে সেই ভয়াবহ অভিযানের রোমহর্ষক বর্ণনা দিলেন সাবেক মোসাদ প্রধান

News Desk