free hit counter
অন্যান্য

ইউক্রেনের ইইউ সদস্যপদ নিয়ে বিরোধের ইঙ্গিত

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এ ইউক্রেনের যোগদান নিয়ে ব্লকটির মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার বিরুদ্ধে অবস্থান নিয়েছে অস্ট্রিয়া। গত সপ্তাহে ইউরোপীয় মিডিয়া সম্মেলনে তিনি এই মন্তব্য করেছেন বলে ইউক্রেনীয় সংবাদমাধ্যম প্রাভদা এক প্রতিবেদনে দাবি করেছে। রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার স্কালেনবার্গ বলেছেন, ইউক্রেনকে ২৭ সদস্যের ব্লকটির সদস্যপদ দেওয়া উচিত না। ইইউ-ইউক্রেন সম্পর্ক বৃদ্ধির জন্য বিকল্প পথ বিবেচনা করতে হবে।

ইইউতে যোগদানের প্রচেষ্টায় অস্ট্রিয়ার পক্ষ থেকে বাধা আসায় হতাশা প্রকাশ করেছে ইউক্রেন। অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যকে ‘কৌশলগতভাবে অদূরদর্শী’ হিসেবে মন্তব্য করেছে কিয়েভ।

ইউক্রেনের রাশিয়ার আক্রমণের পর কিয়েভকে সমর্থন জানাচ্ছে ইইউ। আক্রমণের রাশিয়ার ওপর শাস্তিমূলক নিষেধাজ্ঞা জারি করে যাচ্ছে।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের মধ্যেই ইইউ-এর সদস্য হওয়ার জন্য প্রশ্নমালা পূরণ করেছে ইউক্রেন। এটি ব্লকের সদস্য হওয়ার জন্য শুরুর পদক্ষেপ।

ইউরোপীয় কমিশন প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন ৮ এপ্রিল কিয়েভ সফরকালে এই প্রশ্নমালা ফরম জেলেনস্কির কাছে হস্তান্তর করেন। ওই সময় তিনি ইউক্রেনকে সদস্য করার জন্য দ্রুততর প্রক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ইউরোপিয়ান কাউন্সিলের সম্ভাব্য বৈঠক ২৩-২৪ জুন অনুষ্ঠিত হতে পারে।