free hit counter
অন্যান্য

অবশেষে পূরণ হচ্ছে জেলেনস্কির স্বপ্ন

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রায় চার মাসের মাথায় অবশেষে ইউরোপীয় ইউনিয়নের (ইউ) সদস্য পদ পেতে যাচ্ছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। এরই মধ্যে ইউক্রেনকে সদস্য পদ দেওয়ার প্রস্তাবে সম্মত হয়েছে সংস্থাটির ২৭ সদস্যের প্রত্যেকেই।

আগামী বৃহস্পতিবার থেকে দুই দিনের শীর্ষ সম্মেলনে ইউক্রেন ও প্রতিবেশী মালদোভার সদস্য পদ দেওয়ার বিষয়ে আলোচনা হবে। লুক্সেমবার্গের পররাষ্ট্রমন্ত্রী জিন অ্যাসেলবর্ন ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বলেছেন, কোনো দেশই বিরোধিতা করছে না, আমরা মহান ঐক্য দেখাব।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসনে রাশিয়ান টিভির সম্প্রচার শুরু হয়েছে বলে দাবি করেছে মস্কো। ওই অঞ্চলে এরই মধ্যে রাশিয়া নিজেদের মুদ্রা রুবল চালু করেছে, সেইসঙ্গে সেখানকার বাসিন্দাদের রুশ পাসপোর্টও দিতে শুরু করেছে দেশটি।

অন্যদিকে টানা যুদ্ধে মানবিক বিপর্যয় দেখা দেওয়া ইউক্রেনের শিশুদের সহায়তার জন্য নিজের নোবেল শান্তি পুরস্কার নিলামে ১০৩.৫ মিলিয়ন ডলারে বিক্রি করে দিয়েছেন এক রুশ সাংবাদিক। রাশিয়ার ওই সাংবাদিকের নাম দিমিত্রি মুরাতভ। তিনি রুশ স্বাধীন সংবাদপত্র নোভায়া গেজেটার প্রধান সম্পাদক। রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য ২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার পান মুরাতভ।

আর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, রাশিয়া ফের দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে নতুন করে হামলার পরিকল্পনা করছে। যেখান থেকে গত মে মাসের মাঝামাঝি মস্কো তাদের বাহিনী প্রত্যাহার করে নিয়েছিল। খবর এএফপি, আলজাজিরার।

Related posts

ইইউভুক্ত হচ্ছে ইউক্রেন

News Desk

ইউক্রেনের ইইউ সদস্যপদ নিয়ে বিরোধের ইঙ্গিত

News Desk