free hit counter
জানা অজানা

ভারতের প্রথম মদের জাদুঘর

ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গোয়ায় চালু হলো দেশটির প্রথম মদের জাদুঘর। এই জাদুঘরে যেসব জিনিস রাখা হয়েছে তার সবই শত শত বছরের পুরোনো মদের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত। স্থানীয় ব্যবসায়ী নন্দন কুদচাদকর রাজ্যের উত্তরাঞ্চলের ক্যাডোলিম গ্রামে এই জাদুঘর তৈরি করেছেন। নন্দন একজন প্রত্ন সংগ্রাহক।

জাদুঘরে স্থানীয়দের মাঝে ব্যাপক জনপ্রিয় মদ ফেনীর নানা ধরনের বোতলের পাশাপাশি রয়েছে শত বছরের পুরনো ঐতিহ্যবাহী কাঁসার পাত্র। এছাড়া শতাব্দি প্রাচীন কাজু-ভিত্তিক মদ সংরক্ষণের জন্যও বিভিন্ন ধরনের পাত্র এই জাদুঘরে ঠাঁই পেয়েছে।

গোয়ার সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য, বিশেষ করে স্থানীয় জনপ্রিয় পানীয় ফেনীর সম্পর্কে বিশ্বকে জানাতেই জাদুঘর তৈরির ধারণা মাথায় আসে বলে জানান ব্যবসায়ী নন্দন কুদচাদকর। মদের প্রাচীন ইতিহাস-ঐতিহ্যের সংগ্রাহক গোয়ার এই ব্যবসায়ী।

অ্যালকোহল মিউজিয়ামে ; ছবি : Talkingly News

তিনি বলেন, আমি যখন এ ধরনের একটি ধারণার ব্যাপারে ভাবলাম, তখন আমার মাথায় প্রথম যে চিন্তা এসেছিল, সেটি হলো পৃথিবীতে মদের জাদুঘর আছে কিনা। বিশ্বের কোথাও এমন কোনো জায়গা নেই যেখানে আপনি মদ-সম্পর্কিত জিনিস দেখতে পারেন। আপনি যদি স্কটল্যান্ডে যান, তাহলে দেখবেন তারা তাদের পানি, মদ্যপানীয় ইত্যাদি সম্পর্কে খুব খুশি। একইভাবে, রাশিয়ায় লোকজন তাদের সংরক্ষণে থাকা পানীয় প্রদর্শনে আনন্দ বোধ করেন।

নন্দন বলেন, আমরা যখন ভারতের কথা চিন্তা করি, তখন আমরা মদ্যপানীয়কে ভিন্নভাবে উপস্থাপন করি। আমার ইচ্ছে অনুযায়ী, আমি মদের জন্য নিবেদিত ভারতের প্রথম জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি।

একজন পর্যটক বলেন, ‌এখানে সংরক্ষিত তথ্য অত্যন্ত বিস্ময়কর। আমি জাদুঘরটির ব্যাপারে বিস্মিত এবং অভিভূত। দর্শনার্থীদের জন্য তারা এখানে যে পরিমাণ তথ্য রেখেছে তা অত্যন্ত আশ্চর্যজনক।

মদ ফেনীর নানা ধরনের বোতল ; ছবি : ইন্ডিয়ান টাইমস

ভারতের এই মদের জাদুঘরের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান্ডো দুয়ার্তে বলেন, আমাদের প্রসিদ্ধ পানীয়গুলোর একটি হলো কাজু ফেনী এবং এটি এখানে প্রদর্শনের জন্য রাখা হয়েছে। এই পানীয় প্রাকৃতিকভাবে গাঁজন হয়। এছাড়া শতাব্দীপ্রাচীন কাজুভিত্তিক মদ সংরক্ষণের জন্যও বিভিন্ন ধরনের পাত্র এই জাদুঘরে ঠাঁই পেয়েছে |

ভারতের প্রথম মদের জাদুঘর গোয়ায় ; ছবি : Samakal

জাদুঘর দেখে চমকে গিয়েছেন টুরিস্টরাও। এক টুরিস্টের জানান, ‘‘এখানে যা যা আছে তা অভাবনীয়। এখানে এসে আমি চমকে গিয়েছি। এখানে টুরিস্টদের জন্য দারুণ সব চমক রয়েছে।

সূত্র : এনডিটিভি

Bednet steunen 2023